ফের ৪৩ অ্যাপ নিষিদ্ধ ভারতে, নতুন মোড়কে আবার ফিরছে পাবজি

ফের ৪৩ অ্যাপ নিষিদ্ধ ভারতে

জাস্ট দুনিয়া ডেস্ক: ফের ৪৩ অ্যাপ নিষিদ্ধ ভারতে, তবে নতুন মোড়কে পাবজি ফিরছে বলে জানা গিয়েছে। টিকটক, পাবজির মতো জনপ্রিয় মোবাইল অ্যাপ্লিকেশন-সহ বহু চিনা অ্যাপ আগে নিষিদ্ধ করেছিল ভারত। মঙ্গলবার সেই তালিকায় যুক্ত হল আরও ৪৩টি চিনা অ্যাপ। এর মধ্যে শপিং ওয়েবসাইট আলিএক্সপ্রেস-ও রয়েছে।

দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা বিঘ্নিত হতে পারে, এমন আশঙ্কা থেকেই ফের এই অ্যাপগুলোকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত। তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারায় অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে বলে আজ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। যে ৪৩টি অ্যাপ নিষিদ্ধ হয়েছে তার মধ্যে কয়েকটি ডেটিং অ্যাপও রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞেরা।


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

তবে সূত্রের খবর, এ দিন কর্পোরেট বিষয়ক মন্ত্রকে নথিভুক্ত হয়েছে পাবজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড। ভারতে নতুন করে যে মোবাইল গেমটি চালু হচ্ছে, তার নাম পাবজি মোবাইল ইন্ডিয়া

এ দিন এক সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ভারতের সার্বভৌমত্ব, সংহতি, প্রতিরক্ষা, নিরাপত্তা এবং জনসুরক্ষা বিরোধী কাজে জড়িত বলে নানা সূত্র থেকে খবর পাওয়া যাচ্ছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ইন্ডিয়ান সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টারঅ্যাপগুলির বিষয়ে সতর্কবার্তা দিয়েছিল। ওই রিপোর্টের পরেই ৪৩টি অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত হয়েছে’। যে অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে, তার মধ্যে চিনের বৃহৎ খুচরো ব্যবসায়ী সংস্থা আলিবাবা গ্রুপের চারটি কোম্পানি রয়েছে। রয়েছে, আলিবাবা ওয়ার্কবেঞ্চ, আলি এক্সপ্রেস, আলিসাপ্লায়ার্স মোবাইল অ্যাপ, বেটার লিভিং, আলিপে ক্যাশিয়ার।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)