দেশে করোনা আক্রান্তের সংখ্যা পেরোল ৪০ লাখ, এ রাজ্যে প্রায় পৌনে দু’লাখ

দেশে করোনা আক্রান্তের সংখ্যা পেরোল ৪০ লাখ

জাস্ট দুনিয়া ব্যুরো: দেশে করোনা আক্রান্তের সংখ্যা পেরোল ৪০ লাখ শুক্রবার। এ রাজ্যে যদিও সেই সংখ্যা প্রায় পৌনে দু’লাখ। দেশে যে হারে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে ব্রাজিলকে টপকে যাওয়া শুধু সময়েরই অপেক্ষা।

এ দিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছিল, সকাল ৮টা পর্যন্ত দেশে মোট সংক্রমিত হয়েছেন ৩৯ লাখ ৩৬ হাজার মানুষ। তার পরে এ দিন সংক্রমিতের সংখ্যা ৮৩ হাজার পেরিয়েছে। অর্থাৎ সব মিলিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা পেরোল ৪০ লাখ, মোট আক্রান্তের সংখ্যার নিরিখে ব্রাজিলের সঙ্গে ভারতের ব্যবধান ৫৫ হাজারেরও কম। ফলে শীঘ্রই বিশ্বের মধ্যে করোনা আক্রান্তের নিরিখে দ্বিতীয় স্থানে ভারতের উঠে আসা কার্যত সময়ের অপেক্ষা। তবে আক্রান্তের সংখ্যা ৪০ লাখ পেরিয়ে গেলেও সুস্থের সংখ্যা কিন্তু ৩০ লাখ ছাড়িয়ে গিয়েছে। গত আট দিন ধরে রোজ ৬০ হাজারের বেশি মানুষ কোভিড থেকে সেরে উঠেছেন। সুস্থতার হার ৭৭.১৫ শতাংশে পৌঁছেছে।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

অন্য দিকে এ রাজ্যেও করোনা আক্রান্তের সংখ্যা প্রায় পৌনে দু’লাখে গিয়ে পৌঁছেছে। প্রতি দিনের মতো শুক্রবার রাতেও রাজ্য স্বাস্থ্য দফতর করোনা সংক্রান্ত বুলেটিন প্রকাশ করেছে। সেই বুলেটিন অনুযায়ী, রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৭৮ জন। ফলে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭১ হাজার ৬৮১তে গিয়ে পৌঁছল।

তবে রাজ্যে প্রতি দিন মৃত্যুর সংখ্যা কিন্তু প্রায় একই জায়গায় রয়ে গিয়েছে। কোনও ভাবেই তা পঞ্চাশের নীচে নামছে না। এ নিয়েই উদ্বেগে রয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। ওই বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৫৮ জনের মৃত্যু হয়েছে। ফলে রাজ্যে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ হাজার ৪৫২। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা আক্রান্তের মৃ্ত্যু হয়েছে কলকাতায়। মহানগরীতে ১৭ জন মারা গিয়েছেন।

গোটা দেশের মতো এ রাজ্যেও কিন্তু সুস্থ হওয়ার সংখ্যা বেশ নজরে পড়ার মতো। গত প্রায় এক সপ্তাহ ধরে টানা নতুন করে করোনা আক্রান্তের চেয়ে সুস্থ হয়ে ওঠা কোভিড রোগীর সংখ্যা বেশি। ফলে স্বাভাবিক ভাবেই সুস্থতার হারও বাড়ছে রাজ্যে। বৃহস্পতিবার সুস্থতার হার ছিল ৮৪.০২ শতাংশ। শুক্রবার তা আরও বেড়ে হয়েছে ৮৪.৪৮ শতাংশ।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)