কোভিডের তৃতীয় ঢেউ এই মাসেই, তার আগে দেশে সর্ব নিম্ন আক্রান্ত

কোভিডের তৃতীয় ঢেউ এই মাসেই

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিডের তৃতীয় ঢেউ এই মাসেই আছড়ে পড়তে পারে দেশে। দ্বিতীয় ঢেউয়ে ভয়ঙ্কর রূপ এখনও সকলের মনে তাজা। তার মধ্যেই চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ। তার ইঙ্গিত অবশ্য গত কয়েকমাস ধরেই পাওয়া যাচ্ছে। লকডাউন শিথিল হতেই মানুষ যেভাবে পাগলের মতো বেরিয়ে পড়েছে সেটা তৃতীয় ঢেউয়ের উসর্গ বলেই মনে করা হচ্ছে। স্বাভাবিক জীবনে ফিরতে মানুষ মরিয়া হয়ে রয়েছে।  ব্যবসা-বানিজ্য পুরোপুরি বন্ধ হওয়া থেকে স্বাভাবিক রূপ নিচ্ছে। আর সেটাই তৃতীয় ঢেউয়ের অশনী সঙ্কেত নিয়ে আসছে। তার মধ্যেই মঙ্গলবার গত চার মাসে দেশে সব থেকে কম আক্রান্ত হওয়ার রিপোর্ট দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

এদিন মন্ত্রকের তরফে রিপোর্টে বলা হয়েছে গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ২৮,২০৪ জন। মৃত্যু হয়েছে ৩৭৩ জনের। দু’টিই সোমবারের থেকে কম। যার সঙ্গে কমল অ্যাক্টিভ রোগীর সংখ্যাও। সোমবার তা ৪ লাখের উপর তাকলেও এদিন তা কমে হয়েছে ৩,৮৮,৫০৮। যা ইতিবাচক দিক বলেই মনে করা হচ্ছে।  মার্চের পর এটাই সব থেকে সংক্রমণ। পাশাপাশি বাড়ছে সুস্থতার হার। যা ৯৭.৪৫ শতাংশ।

এদিকে নতুন করে অতিমারির আশঙ্কা ভীষনভাবে বাড়ছে। মল, পর্যটনকেন্দ্র খুলে গিয়েছে। যেসব জায়গায় ভিড় জমাচ্ছে সাধারণ মানুষ। সাম্প্রতিকতম ছবি দেশ জুড়ে আতঙ্কের সৃষ্টি করেছে। বিশেষ করে উত্তরভারত সংলগ্ন হিলস্টেশনগুলোতে গত কয়েকমাস তিলধারনের জায়গা ছিল না। মানুষও ভুলে গিয়েছে কিছুমাস আগেই এই উত্তর ভারত হাহাকার করছিল একটু অক্সিজেনের জন্য। দিল্লির চিতার ছবি দেখে আঁতকে উঠেছিল গোটা বিশ্ব। জুন-জুলাইয়ে করা একটি সার্ভে বলছে, দুই তৃতীয়াংশ ভারতীয় কোভিডের মুখে রয়েছে। ৪০০ মিলিয়ন ভারতীয় মধ্যে অ্যান্টিবডি তৈরি হয়নি। যার ফলে তৃতীয় ঢেউ এলে মৃত্যু আটকানো কঠিন হবে। এর উপর প্রভাব ফেলছে ভারতে টিকাকরণের মন্থর গতি।

ইন্ডিয়ান কাউন্সিন অব মেডিক্যাল রিসার্চের তরফে দেশের ২৮টির মধ্যে ২১টি রাজ্যের ৭০০ গ্রামের ২৯০০০ মানুষের উপর পরীক্ষা চালানো হয়েছে। দ্বিতীয় ঢেউয়ে কত মানুষের মৃত্যু হয়েছে তা নিয়ে এখনও সঠিক পরিসংখ্যান নেই। সরকারের দাবি তা আধা মিলিয়নের নিচে। কিন্তু কিছু তথ্য উঠে আসছে যা ভয়ঙ্কর। সেখানে বলা হচ্ছে এই মৃত্যুর সংখ্যা দুই থেকে তিন মিলিয়ন পর্যন্ত হতে পারে। কেউ বলছে আরও বেশি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)