অগস্টেই আবার ঊর্ধ্বমুখি কোভিড! ছাড়াতে পারে লাখের সীমা

অগস্টেই আবার ঊর্ধ্বমুখী কোভিড

জাস্ট দুনিয়া ডেস্ক: অগস্টেই আবার ঊর্ধ্বমুখী কোভিড ছাড়িয়ে যেতে পারে লাখের গণ্ডি। এমনই সাবধানবানী শুনিয়েছে আইসিএমআর। বার বার গোটা দেশ জুড়ে মানুষকে কোভিড বিধি মেনে চলার কথা বলা হচ্ছে। আর তা না মানলে সত্যিই তৃতীয় ঢেউ আছড়ে পড়তে আর বেশি দিন বাকি নেই। এখনই সচেতন না হলে বড় বিপদের সামনে দাঁড়িয়ে দেশ। এবং যেভাবে প্রথম ঢেউয়ের থেকে দ্বিতীয় ঢেউ অনেকবেশি মারাত্মক রূপ নিয়ে আছড়ে পড়েছিল তেমনই দ্বিতীয় ঢেউকেও ছাপিয়ে যাবে তৃতীয় ঢেউ বল এই মনে করছেন বিশেষজ্ঞরা।

আপাতত দেশ জুড়ে আনলক পদ্ধতি চলছে। অনেক রাজ্যই পুরোপুরি খুলে গিয়েছে। প্রচুর মানুষ যেমন রুটি রুজির জন্য বেরিয়ে পড়েছে রাস্তায়। তেমনই প্রচুর পরিমানে মানুষ শুধুই নিজেদের আনন্দের জন্য বাড়ির বাইরে বেরচ্ছেন। শুধু বেরচ্ছেন না, অনেকেই মানছেন না কোভিড বিধি। আর যার ফলে এই পরিস্থিতি আরও কঠিন হয়ে উঠছে। আশঙ্কা গ্রাস করছে গোটা দেশকে। তাহলে কি আবারও সেই মৃত্যু মিছিল, হাহাকার ছড়িয়ে পড়বে গোটা দেশে?

আইসিএমআর-এর এপিডিমিয়োলজি অ্যান্ড কমিউনিকেবল ডিজিজ বিভাগের প্রধান সমীরণ পণ্ডা জানিয়েছেন, সব রাজ্যে এর একইরকম প্রভাব পড়বে তেমনটা নয়।  প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের পরিস্থিতি পর্যালোচনার করে পরবর্তী পদক্ষেপ নিতে হবে বলে মনে করেন তিনি। তাঁর মতে, এমন অনেক রাজ্য রয়েছে যারা আগের দু’বার তেম‌নভাবে ক্ষতিগ্রস্থ হয়নি। কিন্তু সচেতন না হলে সেই রাজ্যগুলোও তীব্রভাবে তৃতীয় ঢেউয়ের আঘাতে ক্ষতিগ্রস্থ হতে পারে।

তৃতীয় ঢেউয়ে সব থেকে বেশি সঙ্কট হতে পারে শিশুদের উপর। সেই পূর্বাভাস দ্বিতীয় ঢেউ শুরুর কিছুদিন পর থেকেই শোনা যাচ্ছিল। এখনও শিশুদের টিকা নিয়েও বড় কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তাই বড়রা টিকা ন‌িয়ে কিছুটা নিশ্চিত হলেও শিশুদের জন্য কোভিড বিধি মানা ছাড়া আর কোনও উপায় নেই। তবে রাজ্যগুলোতে টিকাকরণ বাড়লে কোভিড আক্রামণ কম হবে। এবং তা খুব বেশি ক্ষতি করতে পারবে না।

ডেল্টা ভাইরাস নিয়েও সংশয়ের কথা জানিয়েছে আইসিএমআর। ইতিমধ্যেই তা ঢুকে পড়েছে দেশে। এবং ডবল টিকা নেওয়াদের উপরই প্রভাব বিস্তার করছে। সঙ্গে ঘন ঘন  রূপ বদলাচ্ছে যা আরও বেশি চিন্তার। বার বার তৃতীয় ঢেউ নিয়ে সাবধান করছে সরকার। যেন এখনই মানুষ লাগাম ছাড়া না হয়ে যায়। কিন্তু রোখা যাচ্ছে না। আর তাতেই সিঁদূরে মেঘ দেখছে প্রশাসন। ট্যুরিস্ট স্পটগুলো খুলতেই কাতাড়ে কাতাড়ে মানুষ হাজির হচ্ছে সেখানে। বালাই নেই কোনও কোভিড নিয়মের। সব মিলে হঠাৎই ভয়ঙ্কর পরিস্থিতি শুরু হয়েছিল দেশে।

তবে আতঙ্ক ছড়ানোয় আবার রাজ্যগুলো কড়া হতে শুরু করেছে। কোভিড বিধি মেনেই পর্যটকদের ঢুকতে দেওয়া হচ্ছে। এই অবস্থায় নীতি আয়োগের স্বাস্থ্য বিভাগের সদস্য ডঃ ভিকে পল জানিয়েছেন‌, কোভিড সংক্রমণ কমে আসা একটা সাবধানবার্তা। আগামী ১০০-১২৫ দিন খুবই গুরুতর ভারতের জন্য কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)