Pokhran Nuclear Test-এর ২৪ বছরে বিজ্ঞানীদের শুভেচ্ছা

Pokhran Nuclear Test

জাস্ট দুনিয়া ডেস্ক: দেখতে দেখতে Pokhran Nuclear Test-এর কেটে গিয়েছে ২৪ বছর। তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর এই উদ্যোগকে এদিন সাধুবাদ জানালেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে জাতীয় টেকনলজি ডে-র মুহূর্তে বিজ্ঞানীদেরও কূর্নিশ জানালেন তিনি। ১৯৯৮ সালের এই দিনে রাজস্থানের গ্রাম পোখরানে পারমানবিক বোমার ই ভিইপরীক্ষা করা হয়েছিল। সেদিন বাজপেয়ী বলেছিলেন, এই পারমানবিক বোমা ধ্বংসের জন্য নয় বরং আত্মরক্ষার জন্য। যা ভারতীয় সেনাবাহিনীর জন্য বড় অস্ত্র দেশ রক্ষার্থে।

এদিন মোদী একটি দেড় মিনিটের ভিডিও পোস্ট করেন। যেখানে সেই সময়ের টুকরো টুকরো কিছু মুহূর্তকে একত্রিত করা হয়েছে। যার মাধ্যমে পরমানু পরীক্ষার সেই সব মুহূর্তকে ধরা হয়েছে। সেই ভিডিওর ব্যাকগ্রাউন্ডে শোনা যাবে অটলবিহারী বাজপেয়ীর গলা। বাজপেয়ী ঘোষণা করেছিলেন, মাটির নিচে তিনটি পরমানু পরীক্ষার সাফল্যের কথা।

এই ভিডিও পোস্ট করে এদিন মোদী লেখেন, ‘‘আজ জাতীয় টেকনলজি ডে-তে আমরা সেই সব বিজ্ঞানীকে শ্রদ্ধা জানাই যাঁদের কর্মদক্ষতায় ১৯৯৮-এ পোখরান পরীক্ষা সাফল্য পেয়েছিল। আমরা মনে করি অটলজি-র লিডারশিপ ও অসামান্য রাজনৈতিক সাহস এবং রাষ্ট্রনায়কত্ব একটা উদাহরণ হয়ে থাকবে। দেখুন সেই ভিডিও—

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)