এটিএম চার্জ: ৫ বারের বেশি টাকা তুললেই ২১ টাকা করে নেবে ব্যাঙ্ক

এটিএম চার্জ

জাস্ট দুনিয়া ডেস্ক: এটিএম চার্জ: ৫ বারের বেশি টাকা তুলতে গেলেই এ বার খেকে ২১ টাকা করে নেবে ব্যাঙ্ক। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্প্রতি ব্যাঙ্কগুলিকে এই বর্ধিত চার্জ নেওয়ার ব্যাপারে ছাড়পত্র দিয়েছে। এখন প্রতিটি ব্যাঙ্কই তাদের গ্রাহকদের মাসে ৫ বার বিনা খরচে এটিএম থেকে টাকা তুলতে দেয়। রিজার্ভ ব্যাঙ্কের এই ছাড়পত্রের পর, ব্যাঙ্কগুলি ওই নির্ধারিত ৫ বার শেষ হয়ে গেলেই এটিএম থেকে কোনও রকমের লেনদেন করলেই সর্বোচ্চ ২১ টাকা গ্রাহকদের কাছ থেকে নিতে পারবে প্রতি বারের জন্য। সেন্ট্রাল ব্যাঙ্ক ইতিমধ্যেই একটি বিবৃতি জারি করেছে। সেখানে বলা হয়েছে, আগামী ১ জানুয়ারি, ২০২২ থেকেই এই এটিএম চার্জ নেওয়া হবে।

এখন প্রতিটি ব্যাঙ্কের গ্রাহকরাই প্রতি মাসে ৫ বার বিনা খরচে এটিএম থেকে টাকা তুলতে পারেন। এর মধ্যে অর্থনৈতিক এবং অনর্থনৈতিক লেনদেন রয়েছে। নির্ধারিত ওই সীমা অতিক্রম হয়ে গেলেই এ বার থেকে গ্রাহকদের প্রতি লেনদেন পিছু বাড়তি সর্বোচ্চ ২১ টাকা করে দিতে হবে। এক ব্যাঙ্কের এটিএম কার্ড নিয়ে অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে মেট্রো শহরে বিনা খরচে ৩ বার এবং মেট্রো নয় এমন জায়গায় বিনা খরচে ৫ বার লেনদেন করা যায়।

এখন প্রতিটি ব্যাঙ্কের গ্রাহকরাই প্রতি মাসে ৫ বার বিনা খরচে এটিএম থেকে টাকা তুলতে পারেন। এর মধ্যে অর্থনৈতিক এবং অনর্থনৈতিক লেনদেন রয়েছে।

প্রায় ৭ বছর পর ফের এটিএম চার্জ বাড়ানো হচ্ছে। রিজার্ভ ব্যাঙ্কের তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, ‘২০১২ সালের অক্টোবরে শেষ বার এটিএম লেনদেনের চার্জ কাঠামোয় বদল করা হয়েছিল। গ্রাহকের কাছ থেকে এটিএম চার্জ নেওয়ার ক্ষেত্রে শেষ বার নিয়ম বদল হয়েছে ২০১৪ সালের অগস্টে। শেষ এটিএম চার্জ বদলের পর অনেকগুলো বছর কেটে গিয়েছে। ফলে এটিএম চার্জ নিয়ে ভাববার সময় হয়েই গিয়েছিল।’

এ ছাড়া ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের টাকা লেনদেনের বিষয়গুলি দেখভাল করে যে সব সংস্থা, তাদের থেকে নেওয়া পরিষেবা মূল্যও বাড়ানো হয়েছে। অর্থনৈতিক লেনদেনের জন্য তা ১৫ টাকা থেকে বাড়িয়ে লেনদেন পিছু ১৭ টাকা করা হয়েছে। অনর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে ৫ টাকা বাড়িয়ে করা হয়েছে ৬ টাকা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)