সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল, ঘোষণা প্রধানমন্ত্রীর

সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা

জাস্ট দুনিয়া ডেস্ক: সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা এ বছর বাতিল করা হল। মঙ্গলবার এই ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরীক্ষার্থীদের স্বার্থেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছেন তিনি। পড়ুয়াদের স্বাস্থ্য এবং নিরাপত্তার বিষয়টাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এর সঙ্গে আপোসের কোনও জায়গা নেই বলেও মন্তব্য করেছেন মোদী। পরীক্ষার্থী ও তাদের বাবা-মা এবং শিক্ষক-শিক্ষিকাদের উদ্বেগের একটা শেষ হওয়া প্রয়োজন বলেও জানিয়েছেন তিনি।

করোনার মতো এমন একটা চাপের পরিস্থিতিতে পরীক্ষার্থীদের পরীক্ষায় বসতে বাধ্য করা উচিত নয় বলেও মনে করেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ‘‘আমাদের সবাইকে ওদের প্রতি সহানুভূতিশীল হওয়া প্রয়োজন।’’

সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে মঙ্গলবার একটি বৈঠক ছিল। সেই বৈঠকে পৌরহিত্য করেন প্রধানমন্ত্রী। আধিকারিকরা ওই বৈঠকে প্রধানমন্ত্রীকে গোটা পরিস্থিতি নিয়ে সবিস্তারে রিপোর্ট পেশ করেন। শিক্ষার্থী, তাদের বাবা-মা এবং শিক্ষক-শিক্ষিকিকাদের পাশাপাশি একাধিক রাজ্য সরকারের মতামতও নেওয়া হয়।

বৈঠকের সবিস্তার আলোচনা এবং মতামত শেষে পরীক্ষা বাতিলের সিদ্ধান্তেই উপনীত হন প্রধানমন্ত্রী। তিনি ঘোষণা করেন, দ্বাদশ শ্রেণির পরীক্ষা বোর্ড পরীক্ষা এ বছর হবে না। পরীক্ষার্থীদের ফল নিয়ে সিবিএসই কর্তৃপক্ষ সুচিন্তিত পদক্ষেপ করবে বলেও জানিয়েছেন মোদী।

এ দিনের বৈঠকে মোদী ছাড়াও ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, অর্থমন্ত্রী, তথ্য ও সম্প্রচারমন্ত্রী-সহ প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সচিব এবং স্কুল ও উচ্চশিক্ষা দফতরের ক্যাবিনেট সচিব। ওই বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, ‘‘কোভিড পরিস্থিতি দেশ জুড়ে অত্যন্ত শক্তিশালী আকার ধারণ করেছে।

করোনা আক্রান্তের সংখ্যা দেশ জুড়েই কমছে। কোনও কোনও রাজ্য মাইক্রো কন্টেনমেন্ট জোন করে, কোনও কোনও রাজ্য আবার লকডাউনের পথে হেঁটে পরিস্থিতির মোকাবিলা করছে। এমন পরিস্থিতিতে পড়ুয়াদের স্বাস্থ্য নিয়ে তাদের বাবা-মা এবং শিক্ষক-শিক্ষিকারা চিন্তার মধ্যে রয়েছেন। এই চাপের সময়ে ওদের পরীক্ষায় বসার জন্য জোর করা উচিত নয়।’’

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)