ব্যাঙ্কের ধার মেটানো আর সম্ভব কি? প্রশ্ন নীরব মোদীর

অবশেষে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ককে চিঠি পাঠালেন নীরব মোদী। সেখানে তিনি স্পষ্ট ভাবে জানিয়ে দিলেন, ধারের টাকা তাঁর সংস্থার পক্ষে মেটানো ক্রমশ কঠিন হয়ে পড়ছে।

আর সেই কঠিন পরিস্থিতির জন্য নীরব দায়ী করেছেন ব্যাঙ্ক কর্তৃপক্ষকেই। তিনি ওই চিঠিতে জানিয়েছেন, ধারের টাকা ফেরত পেতে ব্যাঙ্ক অকারণ তাড়াহুড়ো করেছে। তাঁর বিভিন্ন অফিস ওবং শোরুমে তল্লাশি চালানো হয়েছে। বাজেয়াপ্ত করা হয়েছে বিভিন্ন সামগ্রী। সংবাদ মাধ্যমে তাঁর নামে কুৎসা রটানো হচ্ছে। এতে নীরব এবং তাঁর সংস্থার ভাবমূর্তি নষ্ট হয়েছে বলে দাবি করেছেন ওই ব্যবসায়ী। প্রশ্ন তুললেন, এই অবস্থায় কী ভাবে টাকা শোধ দেওয়া সম্ভব? অথচ তিনি নাকি ব্যাঙ্ককে কথা দিয়েছিলেন, ধীরের টাকা শোধ করে দেবেন। সে জন্য নিজের ব্যবসা বিক্রি করতেও রাজি ছিলেন। কিন্তু ব্যাঙ্কের তাড়াহুড়ো সবটাই ভেস্তে দিয়েছে।

প্রায় ১১ হাজার ৪০০ কোটি টাকার কেলেঙ্কারিতে অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীরব মোদী। কিন্তু ওই ব্যবসায়ীর অভিযোগ, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক নীরব বা তাঁর সংস্থার কাছে মোটেও অত টাকা পায় না। তাঁর হিসাবে ব্যাঙ্কের কাছে বকেয়া ৫ হাজার কোটি টাকার নীচে। তবে, নীরবের যুক্তি অবশ্য মানতে নারাজ ব্যাঙ্ক। তাদের মতে, ওই ব্যবসায়ীর বিরুদ্ধে অভিযোগ শুধু ধার নিয়ে শোধ না দেওয়ার নয়, বেআইনি ভাবে ধার নেওয়ার।

কিন্তু, নীরব এখন কোথায়? একটা অংশের মতে তিনি দুবাইয়ে। সংবাদ মাধ্যম কখনও বলছে তিনি আমেরিকায়, আবার কখনও বলছে বেলজিয়ামে।