ধোনির ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে তৃতীয় ওডিআই হার ভারতের

আইসিসির অনুমতিধোনির হাতে টুপি তুলে দিচ্ছেন বিরাট কোহলি। তার আগে ধোনি সবার হাতে এই টুপি তুলে দিয়েছেন। ছবি: বিসিসিআই ফেসবুক

জাস্ট দুনিয়া ডেস্ক: ধোনির ঘরের মাঠে এটাই হয়তো শেষ জাতীয় দলের হয়ে খেলা ছিল। যে কারণে এই ম্যাচে যতটা না ভারত-অস্ট্রেলিয়ার ছিল তার থেকে অনেকবেশি ছিল ধোনি আবেগের। যা টের পাওয়া যাচ্ছিল রাঁচি বিমান বন্দরে নামার পর থেকেই। বিমানবন্দরে ধোনিকে স্বাগত জানাতে হাজির হয়েছিল প্রচুর মানুষ। তা বৃহৎ অর্থে আবার দেখা গেল যখন ব্যাট করতে মাঠে নামলেন এমএস ধোনি। গোটা গ্যালারি ফেটে পড়েছিল ধোনি ধোনি চিৎকারে। কিন্তু বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি তিনি। সঙ্গে ঘরের মাঠে শেষটাও ভাল হল না।

পাঁচ ম্যাচের সিরিজের তৃতীয় ম্যাচ ধোনির ঘরের মাঠে জিতে সিরিজ নিশ্চিত করতেই চেয়েছিলেন বিরাট কোহলিরা। কিন্তু তেমনটা হল না। ৩২ রানে হেরে যেতে হল ভারতকে। যার ফলে ২-০ থেকে ২-১-এ সিরিজে ফিরল অস্ট্রেলিয়া। এ দিন ভারতীয় ক্রিকেটে আরও একটি নতুন অধ্যায়েরও সূচনা হল। শহীদ জওয়ানদের সম্মানার্থে গোটা দল সেনাবাহিনীর টুপি পরে খেলতে নামল। সবার হাতে টুপি তুলে দিলেন স্বয়ং এমএস ধোনি। আর এর পর থেকে প্রতি মরসুমে একটি হোম ম্যাচে এই টুপি পরবে ভারতীয় দল।

শুক্রবার টস জিতে ধোনির ঘরের মাঠে প্রথম অস্ট্রেলিয়াকে ব্যাট করতে পাঠিয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু বোলারদের উপর যে আস্থা থেকে এই সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি তা রীতিমতো বুমেরাং হয়ে এল তাঁর দিকে। গোটা ডিপার্টমেন্ট এ দিন মুখ থুবড়ে পড়ল অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের সামনে। দুই ওপেনার মিলে ১৯৩ রানের পার্টনারশিপ করলেন। অ্যারন ফিঞ্চ আউট হলেন ৯৩ রানে। উসমান খোয়াজা (১০৪) তাঁর কেরিয়ারের প্রথম সেঞ্চুরিটি সেরে ফেললেন এখানেই। পরের দিকে একমাত্র ভারতের কুলদীপ যাদব তিনটি উইকেট নেন। মহম্মদ শমি একটি উইকেট নেন। একটি রান আউট হয়।

দেখুন সবার হাতে টুপি তুলে দিচ্ছেন এমএস ধোনি

কিন্তু দুই ওপেনারের দুরন্ত ব্যাটিংয়ের পর কারও তেমন কিছু করারই ছিল না। গ্লেন ম্যাক্সওয়েলের ৪৭, মার্কাস স্তইনিস ও অ্যালেক্স ক্যারির অপরাজিত ৩১ ও ২১ রানের সুবাদে নির্ধারিত ওভারে অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হয় ৩১৩ রানে। এই রান তাড়া করা কখনওই সহজ ছিল না ভারতের পক্ষে। তার উপর যখন টানা বার্থ ভারতের টপ অর্ডার।

বিশ্বকাপের আগে শেষ সিরিজেও চূড়ান্ত ব্যর্থ ভারতের দুই ওপেনার। সে দেশের মাটিতে হোক বা বিদেশের মাটিতে এখনও সঠিক ওপেনিং কম্বিনেশন তৈরি করে উঠতে পারল না টিম ম্যানেজমেন্ট। যার ফল ভুগতে হবে বিশ্বকাপে। এ দিন কোথায় বিরাট রানের লক্ষ্যে দলকে ভরসা দেবেন তা নয় ১ রানে শিখর ধাওয়ান ও ১৪ রানে রোহিত শর্মা হেলতে-দুলতে ফিরে গেলেন প্যাভেলিয়নে। তিন নম্বরে নেমে ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরলেন বিরাট কোহলি। ৯৫ বলে এই পিচেই ১২৩ রানের ইনিংস খেললেন তিনি যেখানে ব্যর্থ দুই বিশ্বস্ত ওপেনার।

আরও একজন অম্বাতি রায়ডু। টানা সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলেন না তিনি। এ দিন মাত্র ২ রানের আউট হয়ে গেলেন। এর পর এমএস ধোনি ২৬, কেদার যাদব ২৬ রান করে আউট হলেন। ৩২ রান করে কিছুটা ভরসা দিলেন বিজয় শঙ্কর। ২৪ রান করলেন রবীন্দ্র জাডেজা। কিন্তু ৪৮.২ ওভারে ২৮১ রানে শেষ হয়ে গেল ভারতের ইনিংস। ৩২ রানে হেরে যেতে হল ভারতকে। অস্ট্রেলিয়াল হয়ে তিনটি করে উইতেট নিলেন প্যাট কামিন্স, ঝাই রিচার্ডসন ও অ্যাডাম জাম্পা।

(খেলার আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)