ভারত বনাম ইংল্যান্ড: বিরাটের রেকর্ড, ভারতের ব্রিটিশ বধ

ভারত বনাম ইল্যান্ডসেঞ্চুরির পর লোকেশ রাহুল।

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত বনাম ইংল্যান্ড টি২০ নিয়ে বিশ্বকাপের বাজারে আর কিই বা আগ্রহ থাকতে পারে। কিন্তু যেদিন ফিফা বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে কলম্বিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছল ইংল্যান্ড সেই রাতেই ক্রিকেটে ভারতের কাছে হারতে হল ব্রিটিশদের।

মঙ্গলবার ম্যানচেস্টারে প্রথম টি২০ খেলতে নেমেছিল ভারত ও ইংল্যান্ড। এই ম্যাচ যেমন ছিল ভারতের জয়ের ধারা ধরে রাখার তেমনই ছিল বিরাট কোহলির নতুন রেকর্ডের। এ দিন টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট। প্রথমে ব্যাট করে ঘরের মাঠে খুব একটা সুবিধে করতে পারেনি ইংল্যান্ড। মাত্র ১৫৯/৮ এ শেষ হয়ে যায় নিধার্রিত ওভার।

ফুটবল বিশ্বকাপের শেষ ১৬

ওপেন করতে নেমে জেসন রয় ৩০ ও জোস বাটলার ৬৯ রানের ইনিংস খেলেন। এর পর ভারতের বোলিংয়ের সামনে আর কেউই দাঁড়াতে পারেননি। এর পর দু’অঙ্কের ঘরে পৌঁছয় ডিজে উইলি। করেন ২৯ রান।

বল হাতে মঙ্গলবার ইংল্যান্ডের ত্রাস হয়ে ওঠেন কুলদীপ যাদব। ৪ ওভার বল করে ২৪ রান দিয়ে ৫ উইকেট নেন তিনি। উমেশ যাদব নেন ২ উইকেট। ১ উইকেট নেন হার্দিক পান্ডিয়া। জবাবে ব্যাট করতে নেমে সহজেই লক্ষ্যে পৌঁছে যায় ভারত। সঙ্গে বাড়তি পাওনা বিরাট কোহলির আন্তর্জাতিক টি২০ রেকর্ড। তিনিই টি২০তে দ্রুততম ২০০০ রানের অধিকারী। এ দিন ২০ রান করে অপরাজিত থাকলেন।

ম্যাচের সেরা কুলদীপের লাফ।

দ্রুততম ২০০০ করতে বিরাটের দরকার ছিল ১৭ রান। তিন নম্বরে ব্যাট করতে নেমে ৫৪ বলেএ অপরাজিত ১০১ রানের ইনিংস খেলেন লোকেশ রাহুল। না হলে ওপেন করতে নেমে ফ্লপ শিখর ধবন (৪)। রোহিত শর্মা করেন ৩২ রান। ১৮.২ ওভারে ১৬৩ রান তুলে নেয় বিরাটের ভারত।ম্যাচের সেরা হয়েছেন কুলদীপ যাদব।

ছবি: বিসিসিআই।