দীর্ঘক্ষণ পড়ে থাকা ফল খান? নিপা ভাইরাসের বাহক হতে পারে এই ফল

দীর্ঘক্ষণ পড়ে থাকা ফল

জাস্ট দুনিয়া ডেস্ক: দীর্ঘক্ষণ পড়ে থাকা ফল খেলেই বিপদ। এমনিতেই কাটা ফল খাওয়া সব সময়ই খারাপ। তার মধ্যে এখন যা বিশ্ব জুড়ে ভাইরাসের বাড়বাড়ন্ত তাতে দীর্ঘ সময় ফেলে রাখা কোনও জিনিসই ব্যবহার করা উচিত নয় বিশেষ করে খাওয়া তো নয়ই। তার মধ্যে অন্যতম ফল। সদ্য দেশে নিপা ভাইরাস চোখ রাঙাতে শুরু করেছে। ইতিমধ্যেই নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে কেরলের কোঝিকোরে মৃত্যু হয়েছে ১২ বছরের শিশুর। সে কারণেই যাতে এই কোভিড পরিস্থিতিতে আর অন্য কোনও রোগ মহামারির আকাড় না নেয় সেদিকেই কড়া নজর রাখতে চাইছে কেন্দ্র সরকার। আর সে কারণেই ভাইরাস ছড়িয়ে পড়ার কারণগুলোকে খুঁজে বের করতে চাইছে এইমস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, নিপা ভাইরাসের সংক্রমণ হয় ফ্রুট ব্যাট থেকে। যা মানুষের শরীরে গেলে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। এই নিপা ভাইরাস আবার পশুদের মধ্যেও সংক্রমিত হয়ে থাকে। যার থেকে শ্বাসজনিত সমস্যা দেখা দিতে পারে। সঙ্গে জ্বর, মাংসপেশীতে ব্যথা, মাথা ব্যথা, ঘুমঘুম ভাব এবং বমি বমি ভাব তৈরি করে। আমাদের দেশে এখনও পর্যন্ত এই ঘটনার আগে দু’জন নিপা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। একটি কেরালায় একটি পশ্চিমবঙ্গে। এর ফলে ৯০ শতাংশ মানুষের মৃত্যু হতে পারে। ২০১৯-এ একজন ছিলেন আক্রান্ত। ২০২১-এ এখনও পর্যন্ত একজনই।

এইমসের মেডিসিন বিভাগের প্রফেসর ডঃ আশুতোষ বিশ্বাস জানিয়েছেন, এই ফ্রুট ব্যাটই এই বাইরাস বহন করে। এবং ভৌগলিকভাবে বিশেষ বিশেষ জায়গায় থাকে সেগুলো। সেখান থেকে উড়ে যদি কোথায় যায় তাহলেই স্বাভাবিকভাবেই ভাইরাস ছড়িয়ে পড়বে। যার কোনও নির্দিষ্ট চিকিৎসা নেই। বিশেষত, পশুরাই এই ভাইরাস বহন করে থাকে। বাংলাদেশে এর প্রকোপ খুব বেশি দেখা গিয়েছে। প্রতিবেশী দেশ হওয়ায় ভারতের সঙ্কট থেকেই যাচ্ছে। তাই নিজেকেই সাবধান হতে হবে যেভাবে কোভিড থেকে বাঁচতে হয়েছে মানুষ। এক্ষেত্রেও তাই।

আমরা অনেক সময়ই কাজ করতে করতে ফল কেটে রেখে দিয়ে অল্প অল্প করে খাই। বা দীর্ঘক্ষণ কেটে রাখা ফল খাই। কাটা ফল টিফিনে নিয়ে যাই বা বাচ্চাদের দিয়ে থাকি। দয়া করে এমন কাজ ভুল করেও করবেন না। জানবেন এটা করছেন মানে নিপা ভাইরাসকে সাদরে আমন্ত্রণ জানাচ্ছেন আপনি। যাঁরা গ্রামের দিকে থাকেন, তাঁদের জন্য একটা বড় অশনী সঙ্কেত রয়েছে। অনেক সময়ই দেখা যায়, গাছের তলা থেকে ফল কুড়িয়ে খেয়ে নেয় বাচ্চারা। এর থেকে ভয়ঙ্কর আর কিছুই হতে পারে না। সেই ফল না ধুয়ে খেলেই বিপদকে আহ্বান‌ করা। রাস্তা থেকে ফল কিনে খাওয়ার ক্ষেত্রেও সেদিকে নজর রাখতে হবে। ধুয়ে তবেই খাবেন। ফল স্বাস্থ্যকর কিন্তু সেটাই একটা ছোট্ট ভুলে বিপদ ডেকে আনতে পারে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)