করোনায় ইতালিকে পিছনে ফেলে দিল ট্রাম্পের আমেরিকা, মৃত্যুর নিরিখে তারাই এগিয়ে

করোনায় ইতালিকে পিছনে ফেলে দিল ট্রাম্পের আমেরিকাকরোনায় ইতালিকে পিছনে ফেলে দিল ট্রাম্পের আমেরিকা

জাস্ট দুনিয়া ডেস্ক: করোনায় ইতালিকে পিছনে ফেলে দিল ট্রাম্পের আমেরিকা, মৃত্যুর নিরিখে তারাই এগিয়ে। শনিবার নতুন করে ১ হাজার ৩৮৮ জনের প্রাণহানিতে এক ধাক্কায় মৃতের সংখ্যা সেখানে বেড়ে দাঁড়াল ২০ হাজার ১৩৫। অন্য দিকে, ইতালিতে গত ২৪ ঘণ্টায় ৬১৯ জনের মৃত্যু হয়েছে। সে দেশে মৃতের সংখ্যা এখ‌নও পর্যন্ত ১৯ হাজার ৪৬৮।

গোটা বিশ্বে ১৭ লক্ষ লোক সংক্রমিত। মারা গিয়েছেন ১ লক্ষ ৬ হাজারেরও বেশি। সব চেয়ে ভয়াবহ অবস্থা ইউরোপের। বিশেষ করে ইতালি, স্পেন এবং ফ্রান্সের। ফ্রান্সেও শুক্রবার হাজারের কাছাকাছি মৃত্যু হয়েছে। ব্রিটেন থেকে নতুন করে ৯৮০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

তবে বর্তমানে করোনার ভরকেন্দ্র আমেরিকা। সংক্রমণের রেখা সেখানে ঊর্ধ্বমুখী। বৃহস্পতিবার ১৭০০ জন মারা যান ডোনাল্ড ট্রাম্পের দেশে। শুক্রবার ২১০৮ জন। আর শনিবার ১৩৮৮ জন। পর পর তিন দিনে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে সেখানে। মার্কিন মুলুকে কোভিড- ১৯-এ আক্রান্ত হয়ে কমপক্ষে ৪০ জন ভারতীয় বংশোদ্ভূতের মৃত্যু হয়েছে।

শনিবার ধরে তিন দিন হল গড়ে ৫১০ জন করে মারা গিয়েছেন স্পেনে। মোট ১৬ হাজার ৩৫৩ জনের মৃত্যু হয়েছে ওই দেশে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস অ্যাডানম গেব্রিয়েসাস বলেন, ‘‘আমি জানি, বেশ কিছু দেশ বাড়িতে থাকার নিয়ম শিথিল করার কথা ভাবছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর বিরোধী নয়। কিন্তু এটা মাথায় রাখতে হবে, তাড়াতাড়ি নিষেধাজ্ঞা তুলে নিলে তার মারাত্মক পরিণতি হতে পারে। বিশেষ করে যদি পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা না যায়।’’


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)