করোনার টিকা কোভ্যাক্সিন ভারতের বাজারে আসছে ১৫ অগস্টের মধ্যে

করোনার টিকা কোভ্যাক্সিনকরোনার টিকা কোভ্যাক্সিন

জাস্ট দুনিয়া ডেস্ক: করোনার টিকা কোভ্যাক্সিন ভারতের বাজারে আসছে ১৫ অগস্টের মধ্যে। বাণিজ্যিক ভাবে ব্যবহারের আগে শুক্রবার করোনার টিকা কোভ্যাক্সিন-এর ক্লিনিক্যাল ট্র্যায়াল বা মানুষের উপর প্রয়োগ করে দেখার ছাড়পত্র দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)।

হায়দরাবাদের ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড (বিবিআইএল)-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে ওই প্রতিষেধক বাজারে আনছে আইসিএমআর। অনেকেই মনে করছেন, ১৫ অগস্টের আগে যদি করোনার টিকা কোভ্যাক্সিন বাজারে আসে, তা হলে ভারতই প্রথম করোনার টিকা আবিষ্কারের স্বীকৃতি পাবে।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

প্রথম দেশীয় প্রতিষেধকের ক্লিনিক্যাল প্রয়োগের জন্য দিল্লির এমস ছাড়া ওড়িশার এসইউএম, বিশাখাপত্তনমের কিং জর্জ কলেজ, রোহতকের পিজিআইএমএসের মতো প্রায় ১২টি সংস্থাকে বেছেছে আইসিএমআর। জানা গিয়েছে, প্রথম ধাপে চিকিৎসক ও নার্সদের মতো স্বাস্থ্যকর্মী, যাঁরা করোনার বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে তাঁদের ওই টিকা দেওয়া হবে।

আগামী ৭ জুলাইয়ের মধ্যে স্বেচ্ছাসেবকদের উপর ওই টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। মানবদেহে পরীক্ষা শেষ করে, তার ভালমন্দ বিচার করে ১৫ অগস্টের মধ্যে বাজারে প্রতিষেধক ছাড়তে হবে ভারত বায়োটেককে। এমনটাই জানা গিয়েছে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)