১ কোটি ছাড়িয়ে গেল দেশে করোনা সংক্রমিতের সংখ্যা, ১১ মাসেই

১ কোটি ছাড়িয়ে গেল দেশে করোনা সংক্রমিতের সংখ্যা

জাস্ট দুনিয়া ডেস্ক: ১ কোটি ছাড়িয়ে গেল দেশে করোনা সংক্রমিতের সংখ্যা এবং সেটা ১১ মাসের মধ্যে। আমেরিকার পর ভারত দ্বিতীয় দেশ, যেখানে করোনা আক্রান্তের সংখ্যা এক কোটি ছাড়াল।

দেশে প্রথম করোনা আক্রান্ত রোগী ধরা পড়েছিল এ বছরের ৩০ জানুয়ারি। চিনের উহান থেকে কেরলে ফেরা এক ব্যক্তির শরীরে ধরা পড়েছিল সংক্রমণ। গোড়ার দিকে ভাইরাস ছড়ানোর গ্রাফ খুব ধীর ছিল। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা এক লক্ষে পৌঁছেছিল ১৯ মে। অর্থাৎ প্রায় সাড়ে ৩ মাস পর। তত দিনে সংক্রমণ বাড়তে শুরু করেছে লাফিয়ে। ফলে ১ লক্ষ থেকে ২ লক্ষে পৌঁছতে সময় লেগেছে মাত্র ১৭ দিন। এর পর ৫ লক্ষে পৌঁছেছে ২৭ জুন। ১০ লক্ষে ১৭ জুলাই। মোট আক্রান্তের সংখ্যা ২০ লক্ষ হয়েছে ৭ অগস্ট। ৫০ লক্ষে পৌঁছেছে ১৬ সেপ্টেম্বর। ওই দিন ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ছিল ৯০ হাজার ১২৩। তার পরের দিনই ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণের সংখ্যা ছিল সবচেয়ে বেশি, ৯৭ হাজার ৮৯৪। এটাই দেশে এক দিনে এখনও পর্যন্ত সর্বোচ্চ সংক্রমণ। তার পর থেকেই কমতে শুরু করেছে নতুন আক্রান্তের সংখ্যা। টানা ৫ দিন আক্রান্তের সংখ্যা কমেছিল। তার পর আবার কিছুটা বৃদ্ধি পেয়ে ফের নামতে শুরু করে।


(করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন)

দৈনিক আক্রান্তের সংখ্যা কমলেও শনিবার ১ কোটি ছাড়িয়ে গেল দেশে করোনা সংক্রমিতের সংখ্যা, ১ কোটি ৪ হাজার ৫৯৯। গত ২৪ ঘণ্টায় মোট নতুন করে আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ১৫২ জন। এ দিন স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান তেমনটাই জানিয়েছে।

মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ছাড়ালও দেশে কোভিড রোগীদের সুস্থতার হার কিন্তু শুরু থেকেই স্বস্তিদায়ক। শুরু থেকেই তা আমেরিকা, ইউরোপের বিভিন্ন দেশের থেকে বেশি। এখনও অবধি দেশে মোট ৯৫ লক্ষ ৫০ হাজার ৭১২ জন সুস্থ হয়েছেন। অর্থাৎ মোট আক্রান্তের প্রায় সাড়ে ৯৫ শতাংশই সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৯ হাজার ৮৮৫ জন। পাশাপাশি দৈনিক মৃত্যুর সংখ্যাও কমেছে অনেকটাই। গত এক সপ্তাহ ধরে তা ৪০০-র নীচে রয়েছে। করোনার জেরে এখনও অবধি মৃত্যু হয়েছে ১ লক্ষ ৪৫ হাজার ১৩৬ জনের।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)