Paramount In Memory: ইতিহাসের সঙ্গে সরবতি আড্ডা

Paramount In Memory

পুবালি ভট্টাচার্য: বাঙালি চিরকালই আবেগপ্রবণ, আর সেখানে যদি হয় কলকাতার কলেজস্ট্রিট চত্তর— গল্প আড্ডা, বই। আর আড্ডা মানেই কফি হাউস অথবা প্যারামাউন্ট (Paramount In Memory)। খাদ্যরসিক বাঙালির “চায়ে পে চর্চার” সঙ্গে সঙ্গে গরমকালে বা কমবেশি সারাবছরই বিভিন্ন রকমের সরবতে গলা ভেজাতে ভালোবাসে। আর সরবত মানে আমাদের কলকাতাবাসীর কাছে প্যারামাউন্টের থেকে ভাল বিকল্প আর কী হতে পারে।

কলেজ স্কোয়ার এর পাশে বঙ্কিম চ্যাটার্জী স্ট্রীট এ মহাবোধী সোসাইটির ঠিক পাশে এই দোকান। বই কিনতে গিয়ে সরবতের লোভে আমিও পৌঁছে গিয়েছিলাম প্যারামাউন্টে। সেখানে গিয়ে দেখলাম বেলা ১টাতেও বেশ ভিড়। আমি একটা টেবিলে বসলাম, সাদা পাথর বসানো টেবিল। এখনও সেই পুরোনো দিনের ছাপ রয়ে গিয়েছে। মেনুকার্ডটা হাতে আসতেই দেখলাম বিভিন্ন রকমের সরবতের তালিক। ,যেমন ডাব সরবত(১০০টাকা), কোকো মালাই (১২০টাকা), ম্যাঙ্গো মালাই(১২০টাকা), কেশর মালাই(১২০টাকা) আরও কত কী।

আমি কোনটা নেব বুঝতে না পেরে ওখানকার এক কর্মচারিকে জিজ্ঞাসা করাতে সে বলল ডাব সরবত এখানকার বিখ্যাত, যদিও একথা আগেও শুনেছি। তাই আমি ডাব সরবতই অর্ডার করলাম। ওই কর্মচারির থেকেই জানলাম, এই ডাব সরবতের রেসিপি প্যারামাউন্টকে বলেছিলেন আচার্য প্রফুল্ল চন্দ্র রায়। কথা বলতে বলতে আমার ডাব সরবত এসে গেল। ডাবের জল, ভ্যানিলা ফ্লেভার আর ওপরে ডাবের শাঁস দেওয়া। অসাধারন স্বাদ।

Paramount In Memory

সরবতে চুমুক দিতে দিতে এখানকার একজন কর্মচারির সঙ্গে কথা বলে জানতে পারলাম, স্বাধীনতা সংগ্রামীদের সুবিধার্থে এই দোকান করেন মিঃ নিহার রঞ্জন মজুমদার। এখানে স্বাধীনতা সংগ্রামীদের গোপন বৈঠক হত। স্বাধীনতার পর তিনি পাকাপাকিভাবে এই ব্যবসা শুরু করেন। নেতাজী সুভাষচন্দ্র বসু, উত্তমকুমার , সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো আরও অনেক বিশিষ্ট ব্যক্তি এখানে এসেছেন বিভিন্ন সময়।

এখনও মজুমদার পরিবারের লোকজনই এই দোকান চালান। বেলা ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত রোজই দোকান খোলা থাকে। বই পাড়ায় ঘুরতে ঘুরতে ক্লান্ত হয়ে স্কুল পড়ুয়া থেকে অফিস ফেরৎ— সবাই এখানে চলে আসেন সরবতে গলা ভেজাতে। বাইরে থেকে কলকাতায় ঘুরতে আসা অনেক মানুষ এখানে আসেন সরবতের টানে। আমি দুপুরের দিকে যাওয়াতে কম বয়সিদের ভিড়ই বেশি চোখে পড়ল। কথা বলে জানলাম তাঁরা প্রায়ই এখানে আসেন। ডাব সরবত শেষ করে আজকের মতো আমি উঠলাম, আবারও এখানে এসে অন্য কোনও সরবতের স্বাদ নেওয়ার ইচ্ছে রইল।

ছবি—লেখক

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle