আন্তর্জাতিক নার্স ডে-তে কুর্নিশ সব নার্সদের নিঃস্বার্থ লড়াইকে

আন্তর্জাতিক নার্স ডে

জাস্ট দুনিয়া ডেস্ক: আন্তর্জাতিক নার্স ডে আজ। কিন্তু ওদের কি কোনও দিনে বাঁধা যায়? জীবনের প্রতিটি দিন, প্রতিটি মুহূর্ত ওদের জন্য। যাঁরা নিজের বাড়ি, পরিবার, সন্তান ভুলে অন্যের পরিবার, সন্তানদের সেবায় নিজেদের প্রানপাত করছে। ওদের কুর্নিশ করা যায় রোজ। ওদের জন্য বছরের প্রতিটি দিনই আন্তর্জাতিক নার্স ডে । বুধবার গোটা বিশ্ব পালন করছে এই দিনটি। এতদিন আরও দশটা পেশার মতই ওরা রোজ নিজেদের কাজ করে বাড়ি ফিরত। কিন্তু গত এক বছরে কোভিড পরিস্থিতি বুঝিয়ে দিয়েছে ডাক্তার, নার্সরা আমাদের জীবনে আসলে ভগবান। ওরাই পারে মানুষের চোখের জল্য মোছাতে। ওরাই পারে সেবায় একজনকে সুস্থ করে তুলতে।

সব সময় সেটা সম্ভব হয় না ঠিকই, তখন সাধারণ মানুষ প্রিয়জনকে হারানোর যন্ত্রণায় তাঁদের উপরই চড়াও হয়। তাঁদের কাঠগড়ায় দাড় করায় কিন্তু না তার জন্য কাজ থেমে থাকে না নার্সদের। একটা গান আছে, ‘‘এমন বন্ধু আর কে আছে তোমার মতো সিস্টার।’’ সত্যিই যখন অসুস্থ হয়ে হাসপাতালে বেডে পড়ে থাকতে হয় তখন মা, বন্ধুর ভূমিকাটা তো ওরাই পালন করেন। তাই ওদের বুক ভরা ভালবাসায় ভরিয়ে রাখাটাই তো সাধারণ মানুষের কাজ।

দেশের দু’প্রান্তে দু’রকম ছবি দেখলাম প্রায় পর পর। হাসপাতালে নার্সের চাকরী করে বলে আবাসনে নিজের ফ্ল্যাটে ঢুকতে দেওয়া হচ্ছে না এক নার্সকে। কী অপরাধ তাঁর? তিনি এই কঠিন সময়ে নিজেকে ভুলে মানুষের সেব করছিল। নিজের সন্তানকে এক সপ্তাহ, ১৫ দিন, একমাস দেখেননি কেউ কেউ। কেউ দূর থেকে দেখে চোখের জল ফেলতে ফেলতে ফিরে গিয়েছে। সেই নার্সদের সাদরে গ্রহন করুন।

এটা তো গেল মানুষের নেগেটিভ মানষিকতার ফল। আসলে স্বার্থপরতার ফল। ওরা জানে না, কবে কখন তাঁদেরও গিয়ে হাসপাতালে ভর্তি হতে হবে। আর তখন এই মানুষগুলোই তাঁদের সেবা করবেন। তবে এমনও দৃশ্য দেখা গিয়েছে। হাসপাতাল থেকে অনেকদিন পর বাড়ি ফেরার ছাড় পাওয়া এক নার্স যখন নিজের আবাসনে, নিজের ফ্ল্যাটে ফিরছেন তখন গোটা আবাসন থেকে তাঁর উপর ফুল বৃষ্টি করা হচ্ছে। শাখ বাজানো হচ্ছে, হাততালি দিয়ে তাঁকে স্বাগত জানানো হচ্ছে। তা দেখে আবেগে কান্নায় ভেঙে পড়েছেন সেই নার্স।

এমন মানুষও রয়েছে। এদিন আন্তর্জাতিক নার্স ডে-তে তাঁদের শুভেচ্ছা জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নায়ডু, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, অক্ষয় কুমাররা।

প্রধানমন্ত্রী তাঁর টুইটে নার্সদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। উপরাষ্ট্রপতি, তাঁদের নিঃস্বার্থ লড়াইকে কুর্নিশ করেছেন। মমতা বন্দ্যোপাধ্যায় নার্সদের কুর্নিশ জানিয়েছেন। পরমব্রতের মতে, পৃথিবীকে সারিয়ে তুলতে ওরাই পারবে। সবাই স্বপ্ন দেখছে। অক্ষয় কুমার তাঁর নিজের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)