উপনির্বাচনে রাজ্য থেকে রাজ্যান্তরে বিজেপির পতন, বাংলা থেকে হিমাচল সর্বত্রই

উপনির্বাচনে রাজ্য থেকে রাজ্যান্তরে বিজেপির পতন

জাস্ট দুনিয়া ব্যুরো: উপনির্বাচনে রাজ্য থেকে রাজ্যান্তরে বিজেপির পতন, শুধু পশ্চিমবঙ্গেই নয়, হিমাচলপ্রদেশ থেকে কর্নাটক— প্রায় সর্বত্র। এ রাজ্যে চার কেন্দ্রে উপনির্বাচন ছিল। চারটি কেন্দ্রেই তৃণমূল জয়ী হয়েছে। এই চারটি আসনের মধ্যে দু’টি আসন ছিল বিজেপির। বাকি দু’টি তৃণমূলেরই ছিল।

এ রাজ্যের মতো বিজেপিকে হারিয়ে উপনির্বাচনে কংগ্রেস জয় পেয়েছে হিমাচলপ্রদেশে। পশ্চিমবঙ্গের পাশাপাশি মঙ্গলবার আরও ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে উপনির্বাচনের ফলপ্রকাশ হয়। হিমাচলপ্রদেশের মান্ডি লোকসভা কেন্দ্রটি এর আগে বিজেপির ছিল। এ দিনের ফলপ্রকাশের পর দেখা যায় মান্ডিতে কংগ্রেস জিতেছে। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত বীরভদ্র সিংহের স্ত্রী প্রতিভা এই কেন্দ্রে প্রাথী হয়েছিলেন। প্রায় ৯ হাজার ভোটে বিজেপির প্রার্থীকে হারিয়েছেন তিনি। হিমাচলে তিনটি বিধানসভা উপনির্বাচনেও জিতেছে কংগ্রেস। আগে থেকেই দু’টি আসন তাদের দখলে ছিল। সেই দু’টিতে জেতার পাশাপাশি বিজেপির দখলে থাকা একটি আসনেও জিতেছে কংগ্রেস।

কেন্দ্রশাসিত অঞ্চল দাদরা ও নগর হভেলিতে একটিই লোকসভা আসন। উপনির্বাচনে সেই আসনে জিতেছে শিবসেনা। মহারাষ্ট্রের বাইরে এই প্রথম কোনও লোকসভা আসনে জিতল তারা। মধ্যপ্রদেশে রখণ্ডওয়া লোকসভা কেন্দ্রটি বিজেপি দখলে রাখতে পারলেও সেখানে ব্যবধান কমেছে অনেকটাই। ২০১৯ সালের লোকসভা ভোটে সেখানে ২ লক্ষ ৭৩ হাজারেরও বেশি ব্যবধানে জিতেছিলেন বিজেপি প্রার্থী। উপনির্বাচনে সেই কেন্দ্রে বিজেপি প্রার্থী জিতেছেন ৮০ হাজারের কাছাকাছি ভোটে। মধ্যপ্রদেশে তিনটি বিধানসভা আসনের উপনির্বাচনে দু’টি বিজেপি এবং একটি কংগ্রেসের দখলে গিয়েছে।

হরিয়ানার এলেনাবাদ বিধানসভা কেন্দ্রে বিজেপিকে হারিয়েছেন আইএনএলডি প্রার্থী অভয় চৌটালা। কেন্দ্রীয় কৃষি আইনের প্রতিবাদে বিধায়ক পদে ইস্তফা দিয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালার ছোট ছেলে। উপনির্বাচনের ফের জিতে এলেন তিনি। পাশের রাজ্য রাজস্থানেও বিজেপি-র ফল খারাপ। সেখানে বল্লভনগর বিধানসভা দখলে রাখার পাশাপাশি পদ্মশিবিরের থেকে ধারিওয়াড় আসনটি ছিনিয়ে নিয়েছে কংগ্রেস। ধারিওয়াড়ে বিজেপির স্থান তৃতীয়, বল্লভনগরে চতুর্থ।

উত্তর ভারতে বিজেপি-র খারাপ ফলের পিছনে কৃষক আন্দোলনের প্রভাব রয়েছে বলে মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে আগামী বছরের গোড়ায় উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পঞ্জাবের বিধানসভা ভোটে নিশ্চিত ভাবেই কিছুটা চাপে পড়বে বিজেপি। অসমের পাঁচটি বিধানসভা আসনের মধ্যে তিনটিতে বিজেপি এবং দু’টিতে তাদের সহযোগী ইউপিপিএল জিতেছে।

মহারাষ্ট্রের দেগলুর বিধানসভায় ফের জিততে চলেছে কংগ্রেস। ভোটগণনার সাম্প্রতিক প্রবণতা বলছে বিহারে বিজেপি-র সহযোগী দল জেডি(ইউ) তারাপুর বিধানসভা ধরে রাখতে পারলেও কুশেশ্বরাস্থান আসনটি আরজেডি-র কাছে হারাতে চলেছে। দক্ষিণের রাজ্য কর্নাটকে হাঙ্গল বিধানসভা আসনটি বিজেপি-র থেকে কংগ্রেস ছিনিয়ে নিয়েছে। পাল্টা কংগ্রেসের দখলে থাকা সিন্দগিতে জিতেছে বিজেপি। তেলঙ্গানায় শাসক দল টিআরএস ছেড়ে বিজেপিতে শামিল প্রভাবশালী বিধায়ক এতেলা রাজেন্দ্র ফের উপনির্বাচনে জিতে এসেছেন।

সব দেখেশুনে মনে হচ্ছে উপনির্বাচনে রাজ্য থেকে রাজ্যান্তরে বিজেপির পতন হয়েছে। আর সে পতনের কারণ বিজেপিকে খুব তাড়াতাড়ি খুঁজে বার করতে হবে। কারণ, লোকসভা নির্বাচন ২০২৪-এ।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)