‘সংসার সীমান্ত’ পেরিয়ে গেলেন সন্তু মুখোপাধ্যায়, ‘সাঁঝবাতি’ই শেষ ছবি

‘সংসার সীমান্ত’ পেরিয়ে গেলেন সন্তু মুখোপাধ্যায়‘সংসার সীমান্ত’ পেরিয়ে গেলেন সন্তু মুখোপাধ্যায়

জাস্ট দুনিয়া ডেস্ক: ‘সংসার সীমান্ত’ পেরিয়ে গেলেন সন্তু মুখোপাধ্যায়, বয়স হয়েছিল ৬৯ বছর। বুধবার সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ তিনি দক্ষিণ কলকাতার বাড়িতে প্রয়াত হন। রেখে গেলেন দুই মেয়ে স্বস্তিকা এবং অজপা মুখোপাধ্যায়কে।

সন্তুর পারিবারিক সূত্রে জানা গিয়েছে, ক্যানসারে আক্রান্ত হয়ে দীর্ঘ দিন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। কিছু দিন আগেই বাড়িতে নিয়ে আসা হয় সন্তুকে। এ দিন সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হন অভিনেতা সন্তু মুখোপাধ্যায়।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

১৯৫১ সালে কলকাতাতেই জন্ম সন্তু মুখোপাধ্যায়ের। ২০ বছর বয়সে তরুণ মজুমদারের সিনেমা ‘সংসার সীমান্ত’-এ অভিনয় করেন। সেটাই তাঁর কেরিয়ারের প্রথম ছবি। এর পর তপন সিংহের ‘রাজা’। সেই ছবিতে নায়কের চরিত্রে অভিনয় করেন তিনি। ‘হারমোনিয়াম’, ‘গণদেবতা’-র মতো জনপ্রিয় ছবিতেও অভিনয় করেছেন সন্তু।

সন্তু মুখোপাধ্যায় ১৯৫১ সালের ১৭ জানুয়ারি কলকাতায় জন্মগ্রহণ করেন। তাঁর প্রাথমিক শিক্ষা ভবানীপুরের মিত্র ইনস্টিটিউশনে। পরে শরৎ বোস রোডের পদ্মপুকুর ইনস্টিটিউশনে ভর্তি হন। সেখান থেকেই তিনি উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। এর পরই তিনি পড়াশোনা স্থগিত রেখে নাচের পাঠ নেন। রবীন্দ্র সঙ্গীতও শিখেছিলেন।

***********************

১৯৭৫ সালে তপন সিংহ তাঁকে রাজা ছবিতে নায়কের ভূমিকায় নেন। এর পর থেকে তিনি চলচ্চিত্র, মঞ্চ এবং টেলিভিশনে নিয়মিত কাজ করতেন। তাঁর মৃত্যুতে টালিগঞ্জের শিল্পীমহলে শোকের ছায়া নেমে এসেছে।

সিনেমার পাশাপাশি থিয়েটার, যাত্রা ও ধারাবাহিকে কাজ করেছেন। ‘জন্মভূমি’তে তাঁর অভিনীত রতিকান্ত চরিত্রটি আইকনিক। সাম্প্রতিককালে ‘ইষ্টিকুটুম’, ‘জলনূপুর’, ‘কুসুমদোলা’, ‘অন্দরমহল’-সহ অসংখ্য সিরিয়ালে তিনি অভিনয় করেছেন। অসুস্থ হওয়ার আগে ‘নকশি কাঁথা’, ‘মোহর’ ধারাবাহিকে কাজ করছিলেন। মাস দেড়েক আগে থেকেই তাঁর শারীরিক পরিস্থিতি কাজ করার মতো  ছিল না। তখন থেকেই সিরিয়ালে অভিনয় বন্ধ ছিল। তাঁর শেষ মুক্তিপ্রাপ্ত ছবি ‘সাঁঝবাতি’।

কয়েক বছর আগেই প্রয়াত হয়েছিলেন সন্তুর স্ত্রী গোপা মুখোপাধ্যায়। সন্তুর ভাই সুমন্ত মুখোপাধ্যায়ও বাংলা চলচ্চিত্র ও টেলিভিশনের অভিনেতা। এ দিন রাতেই সন্তুর শেষকৃত্য সম্পন্ন হয়। রাত ১১টা নাগাদ তাঁর দেহ শেষকৃত্যের জন্য বাড়ি থেকে রওনা হয়। স্বস্তিকা-অজপা ছাড়াও সন্তুর শেষযাত্রায় ছিলেন হরনাথ চক্রবর্তী, সুমন মুখোপাধ্যায়, অর্জুন দত্ত, শুভাশিস মুখোপাধ্যায়, রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস-সহ অনেকেই।


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন