বাঁচতে গেলে চাই Tonic, বড় দিনেই চলে আসছে হাতের মুঠোয়

Tonic

জাস্ট দুনিয়া ব্যুরো: Tonic আসলে একটি সিনেমার নাম। অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল। শেষ পর্যন্ত বাজারে চলে এল টনিক-এর ট্রেলার। ২মিনিট ৩৪ সেকেন্ডের ট্রেলারে টনিক দেবকে দেখা গেল বিভিন্ন কর্মকাণ্ড করতে। যার ট্যাগ লাইন ‘‘শীত-গ্রীস্ম-বষা টনিকই ভরসা’’। ২৪ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাবে টনিক। দেব ছাড়াও যাঁদের চারদিকে ঘুরেছে এই গল্প তাঁরা হলেন পরাণ বন্দ্যোপাধ্যায় ও শকুন্তলা বড়ুয়া। স্বামী-স্ত্রী আর দেবের টনিকেই জমে যাবে বাঙালির বড়দিন।

এ ছাড়া এই ছবিতে রয়েছেন সুজন মুখোপাধ্যায়, তনুশ্রী চক্রবর্তী, রজতাভ দত্ত, কনীনিকা বন্দ্যোপাধ্যায়সহ আরও অনেকে। প্রযোজক স্বয়ং দেব, সঙ্গে রয়েছেন অতনু রায়চৌধুরী ও প্রণব গুহ। পরিচালনায় অভিজিৎ সেন। অভিজিতের এটাই প্রথম ছবি। সঙ্গীত পরিচালনায় বাঙালির প্রিয় জিৎ গঙ্গোপাধ্যায়।।

তবে টনিকের প্রেক্ষাপট আরও ৯৯টা সাধারণ বাঙালি বাড়ির কাহিনি বলে। যেখানে বৃদ্ধ বাবা-মার বিশেষ দিন নমোনমো করে পালন হয়। আর সন্তানদের ঘটা করে। এ আর নতুন কী। সেখানেই নতুনত্ব এনে দিতে চলেছে টনিক। যার হাত ধরে বিশেষ দিন বিশেষভাবে পালন করতে বেরিয়ে পড়বেন বৃদ্ধ দম্পতি।

যখন মনে হচ্ছে স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যা বাড়চ্ছে তখনই উদয় হচ্ছে টনিকের। হতাশার মাঝে একরাশ নতুন করে বাঁচার স্বপ্ন দেখাচ্ছে যা সন্তানরাও পারেনি। বাড়ির ছাদ থেকে সোজা পৌঁছে যাচ্ছে পাহাড়ে। কখনও প্যারাগ্লাইডিং তো কখনও রক ক্লাইম্বিং-যেন যৌবন ফিরিয়ে দিচ্ছি টনিক। এভাবেই ট্রেলারে মোর নিয়েছে ছবির গল্প। আসলে বাঁচার কথা বলবে টনিক।

এই পুজোয় বাজিমাত করেছেন দেবের ‘গোলন্দাজ’। সাফল্য পেয়েছে ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’। যদিও তা মুক্তি পেয়েছে টেলিভিশন আর ওটিটি-তে। দেবের হাতে রয়েছে একাধিক প্রজেক্ট। তার মধ্যে অন্যতম। যেখানে দেবকে দেখা যাবে ‘রঘু ডাকাত’এর ভূমিকায়। প্রচন্ড ব্যস্ত তিনি। একদিকে অভিনয়, অন্যদিকে প্রযোজনা। সঙ্গে রাজনীতির কাজ তো রয়েছেই। কোনও কাজেই তিনি একটুও ফাক রাখতে নারাজ।

এর আগেও এমন ভূমিকায় দেখা গিয়েছে দেবকে। তবে এই টনিকে রয়েছে দু’জন হারিয়ে যাওয়া মানুষকে জীবন ফিরিয়ে দেওয়ার গল্প। ইচ্ছেপূরণ থেকে বেঁচে থাকার কথা বলবে টনিক। আর এই বিশ্বেই এমন মানুষ রয়েছে যে হাতটা বাড়িয়ে দেবে শুধু। ছবির অনেকটাই শুটিং হয়েছে দার্জিলিংয়ের আশপাশের পাহাড়ে। সে কারণে গল্প, মজা, হাসি, দুঃখের পাশাপাশি সিনেমায় যে বাঙালির প্রিয় পাহাড়ও অনেকক্ষণ ধরে ধরা দেবে তা খুবই স্বাভাবিক।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)