সারেগামাপা-র ফল নিয়ে ফেসবুক লাইভে এবার বিচারক জয় সরকার

সারেগামাপা-র ফল

জাস্ট দুনিয়া ব্যুরো: সারেগামাপা-র ফল নিয়ে এ বার মুখ খুললেন বিচারক জয় সরকার। তার বিরুদ্ধে টাকা খাওয়ার অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেঠে স্বজন-পোষণের। রবিবারই ফাইনাল হয়ে গিয়েছে। বিচারকদের সিদ্ধান্তে চ্যাম্পিয়ন হয়েছেন অর্কদীপ মিশ্র। ফল সামনে আসার পর থেকেই শুরু হয়েছে সমালোচনা। বিচার নিয়ে প্রশ্ন উঠছে সোশ্যাল মিডিয়ায়। সারেগামাপা-র ইতিহাসে এই প্রথম এমন ঘটনা ঘটল, যেটা মেনে নিলেন জয়।

এদিন খুব ভদ্র ভাষায় জয় সরকার তাঁর মতামত জানালেন। তাঁকে ইমন চক্রবর্তীর মতো আক্রমণাত্মক লাগেনি। তবে তিনি অনুরোধ করেছেন, সমালোচনাটা শালীনতার সীমা ছাড়িয়ে গিয়েছে। গান নিয়ে মানুষের আবেগের কথাও বলেছেন জয়। তিনি জানেন, এটা আসলে আবেগের বিস্ফোরণ।

অর্কর পাশে দাঁড়িয়ে জয় বলেছেন, ‘‘লোকসঙ্গীত এত সহজ নয়। ওটা মাটির গান। অদম্য জীবন দর্শনের ফল লোক সঙ্গীত। কালিকা বেঁচে থাকলে ও সব থেকে বেশি আঘাত পেত যেভাবে লোক সঙ্গীতকে ছোট করা হচ্ছে দেখে।’’ তিনি আরও বলেন, ‘‘অর্কর এখানে কোনও দোষ নেই কিন্তু সব থেকে বেশি কষ্টে পাচ্ছে ও। ও তো আমাদের বিচারে চ্যাম্পিয়ন হয়েছে। ওরাও অনেক রাস্তা পেরিয়ে ওরা এখানে আসে। এর পর আপনাদের ওদের উৎসাহিত করা উচিৎ।’’

তিনি বলেন, ‘‘এর পর যাঁরা বিচারকের আস‌নে বসবেন তাদের জন্য খারাপ উদাহরণ হয়ে থাকল।’’ সবার থেকে কয়েকধাপ এগিয়ে জয় কিছুটা অতীতে ফিরে গিয়েছেন। তিনি বলেন, ‘‘শুধু ফিনালে নয়। এটা শুরু হয়েছে সেদিন থেকে যেদিন এবারে সারেগামাপা শুরু হয়েছিল। যেদিন যিশুর জায়গায় সঞ্চালকের ভূমিকায় এসেছিলেন আবির। তার পর যতবার ডেঞ্জার জোন বা এলিমিনেশন হয়েছে ততবার আমি ট্রোল হয়েছি। আপনারা এই একাত্মতা ভাল কাজে লাগান তাহলে বাংলা গানের উন্নতি হবে।’’

প্রশ্ন তুলেছেন এফএম-এ বাংলা গান না বাজানো নিয়ে। সেটার জন্য একাত্ম হতে বলেছেন। প্রশ্ন তবুও থেকেই যাচ্ছে। এত প্রতিবাদ কেন? পরিকল্পনা করে তো কেউ এটা করেনি। কেউ ব্যারাকপুর, কেউ বারাসত, কেউ শিলিগুড়ি তো কেউ বর্ধমান। যাঁরা একমত হয়েছেন তাঁরা তো কেউ কাউকে চেনেন না। তাও সবাই একমত কী করে হয়ে গেলেন? যে একমত হওয়ার কথাই বললেন জয়। অশালীন আক্রমণগুলোকে বাদ দিলে বাকিটা নিয়ে ভাবতে হবে, শুধু পাল্টা আক্রমণই কিন্তু করে যাচ্ছেন তাঁরা, এরকম নানা মন্তব্যে ভরে উঠেছে জয় সরকারের ফেসবুক লাইভ।

তার পরই এদিন দুপুরে ফেসবুক লাইভ করলেন রূপঙ্কর। সেই সারেগামাপা-র বিচার ও তা নিয়ে মানুষের বক্তব্য ঘিরে যা হচ্ছে তা নিয়ে। শুনে নিন তিনি কী বলছেন এই বিষয়ে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)