ঋষি কাপুর প্রয়াত, ইরফান খানের পর ঋষি, শোকস্তব্ধ গোটা বলিউড

ঋষি কাপুরঋষি কাপুর

জাস্ট দুনিয়া ডেস্ক: ঋষি কাপুর শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হয়েছিলেন হাসপাতালে। বৃহস্পতিবার সকাল ৮.৪৫ নাগাদ সেখানেই মৃত্যু হয় তাঁর। সকালে অভিনেতা অমিতাভ বচ্চন প্রথম টুইট করে ব‌ন্ধু অভিনেতা ঋষি কাপুরের প্রয়াণের খবর দেন। গত দু’বছর ধরে ক্যান্সারে ভুগছিলেন। চিকিৎসার জন্য বেশিরভাগ সময়ই কাটত নিউ ইয়র্কে। ছায়া সঙ্গী ছিলেন স্ত্রী নীতু সিং। প্রতি মুহূর্তে তাঁর সঙ্গে সঙ্গেই ঘুরতেন। মাঝে মাঝে শ্বাসকষ্টের সমস্যা হত। বুধবার তা খুব বেড়ে যাওয়ায় হাসপাতালে ভর্তি করা হয়। মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৭ বছর।

বুধবারই প্রয়াত হন আরও এক অভিনেতা ইরফান খান। তিনিই গত দু’বছর ধরে ক্যান্সারে ভুগছিলেন। বলিউড তারকাদের পর পর প্রয়াণে শোকের ছায়া গোটা বলিউডে। স্তম্ভিত হয়ে গিয়েছেন ঋষির সতীর্থ, বন্ধু, পরিবারের সকলে।

করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

লকডাউন থাকায় বাবার মৃত্যুর খবর পেয়েও অন্তিম সংস্কারের আগে মুম্বই পৌঁছতে পারেননি ঋষি কাপুরের কন্যা ঋদ্ধিমা। গাড়ি করে প্রায় ১৪০০ কিলোমিটার পাড়ি দিচ্ছেন তিনি। কিন্তু শেষবারের জন্য মেয়ে-বাবার সাক্ষাৎ হল না। লকডাউনের মধ্যে মুম্বই পুলিশের নির্দেশ মেনেই বিকেল পাঁচটার মধ্যে শেষ হয়ে গেল হিন্দি সিনেমা জগতের একটা যুগের।

হাসপাতালের কাছেই তাঁর শেষকৃত্যের ব্যবস্থা করা হয়। ১৫ জনকে সেই সময় থাকার অনুমতি দেওয়া হয়েছিল পরিবারের থেকে তালিকা নিয়ে। নীতু সিং, রনবীর কাপুর ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন করিনা কাপুর, সইফ আলি খান, রনধীর কাপুর, রাজীব কাপুর, আলিয়া ভাট, অনিল অম্বানী, অভিষেক বচ্চন, ঐশ্বর্যসহ পরিবার ও বলিউডের কিছু মানুষ। তবে প্রশাসনের নিয়ম মেনেই সবটা সম্পন্ন হয়।
বাবার শেষযাত্রায় পৌঁছতে না পারায়, আলিয়া ভাট মোবাইয়ে লাইভ করে সবটা দেখান ঋষি কাপুরের কন্যা ঋদ্ধিমাকে। যে টুকরো টুকরো ছবি উঠে আসছিল তাতে সকলকেই দেখা যাচ্ছিল কান্নায় ভেঙে পড়তে।

১৯৭০-এ ‘মেরা নাম জোকার’ ছবিতে বাবা রাজ কাপুরের ছোটবেলার চরিত্রে অভিনয় করে জাতীয় পুরস্কার পেয়েছিলেন ঋষি। নায়ক হিসেবে তাঁর প্রথম ছবি ‘ববি’। ভারতীয় রোমান্টিক ছবির হাতেক্ষরী যেন তাঁরই হাত ধরে। শেষ ছবি ‘১০২ নটআউট’।

গত সেপ্টেম্বরে দেশে ফিরেছিলেন চিকিৎসা করিয়ে। তার পর টুইট করেছিলেন, ‘’১১ মাস ১১ দিন পর বাড়ি ফিরলাম।’’ সব কিছু নিয়ে মজায় থাকতেন। বিতর্কও ওড়াতেন মজার ঢঙেই। সে স্ত্রী রীতর সঙ্গে ঝগরা হোক বা ফিল্মি বিতর্ক। অন্য রকম জবাব পেতেন সাংবাদিকরা। সেই সদাহাস্যময় এক তারকাকে হারাল ভারতের সিনেমাপ্রেমীরা।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)