Pandit Birju Maharaj হৃদরোগে আক্রান্ত ৮৩-তে প্রয়াত

জাস্ট দুনিয়া ডেস্ক: এক কথায় নক্ষত্রপতন। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল বিখ্যাত নৃত্যশিল্পী Pandit Birju Maharaj-এর। রবিবার বেশি রাতে তিনি হৃদরোগে আক্রান্ত হন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩। হৃদরোগে আক্রান্ত হওয়ার পর তাঁকে সঙ্গে সঙ্গেই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু ততক্ষণে সব শেষ। ডাক্তাররা জানান মৃত্যু হয়েছে তার। জানা গিয়েছে, নিজের বাড়িতে নাতিদের সঙ্গে খেলতে খেলতেই অসুস্থ হয়ে পড়েন। বুকে ব্যথা অনুভব করেন তিনি। চিকিৎসার সময় দেননি। বেশ কিছুদিন ধরে কিডনির সমস্যাতেও ভুগছিলেন বলে জানা গিয়েছে। চলছিল ডায়ালিসিসও।

ছোটবেলায় বাবাকে হারিয়ে নাচকেই জীবন বানিয়ে ফেলেছিলেন তিনি। সময় পেলেই ছুটে আসতেন কলকাতায়। এই শহর পেয়েছে তার হাতে তৈরি একাধিক সফল তাঁর নিজেরও প্রথম মঞ্চে প্রদর্শন এই শহরেই। তিনি তাঁর নাচে এতটাই পটু ছিলেন যে মাত্র ১৩ বছর বয়সে শিক্ষকের ভূমিকায় অবতীর্ণ হন তিনি। সেই সময় দিল্লির সঙ্গীত ভারতীতে নাচ শেখাতেন তিনি। পরবর্তী সময়ে নাচের শিক্ষকতা করেছেন দিল্লির ভারতীয় কলা কেন্দ্র ও কত্থক কেন্দ্রতেও। অনেক পরে শুরু করেন নিজের স্কুল ‘কলাশ্রম’।

তাঁর নাম জুড়েছিল সি‌নেমা জগতের সঙ্গেও। সত্যজিৎ রায়ের সিনেমা ‘শতরঞ্জ কে খিলাড়ি’র দুটো গানে কোরিওগ্রাফি করেছিলেন তিনি। সেখানেই শেষ নয়, সাম্প্রতিক সময়ের সিনেমাতেও তাঁর কোরিওগ্রাফি আকর্ষণের কেন্দ্রে থেকেছে। ২০০২-এ সঞ্জয় লীলা বনশালির দেবদাস ছবিতে ‘কাহে ছেড়ে’ গানেমাধুরী দীক্ষিতকে নাচ শিখিয়েছিলেন তিনি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নৃত্য জগত থেকে সিনেমা জগতে। পেয়েছিলেন পদ্ম বিভূষণ, সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)