Sharmaji Namkeen: শেষবেলায় ছাপ রেখে গেলেন ঋষি কাপুর

Sharmaji Namkeen

অ্যামাজন প্রাইমে সদ্য মুক্তি প্রাপ্ত ছবি Sharmaji Namkeen, নিয়ে কৌতুহল তো ছিলই। কারণ ঋষি কাপুরের শেষ ছবি যা আবার তিনি পুরো করে যেতে পারেননি। তাই তাঁর বাকি কাজটা শেষ করেন পরেশ রাওয়াল। সেই মিক্সিংই ছিল দেখার মতো। কীভাবে একই চরিত্রে দু’জনকে মিলিয়ে দিলেন পরিচালক। লিখলেন কমলিকা ভট্টাচার্য


ব্রিজ গোপাল শর্মা মানে শর্মাজির চরিত্রে কিছুটা দেখা যাবে ঋষি কাপুরকে আর কিছুটা পরেশ রাওয়ালকে। একই চরিত্রে দু’জনের অনবদ্য অভিনয় চিত্র জগতে এই প্রথম। ঋষি কাপুরের প্রয়াণের পর সিনেমাটি কী ভাবে শেষ হবে এই নিয়ে বড় রকমের চিন্তা প্রযোজক থেকে রণবীর কাপুর সবাইকে তাড়া করেছিল। ঠিক তখনই, দেবদূতের মত পরেশ রাওয়ালের আবির্ভাব ঘটে। প্রতিটা সিনে দুই ভিন্ন মানুষ তাঁদের অভিনয়ের দক্ষতায় এক‌ই‍‌‌‍‍ সূতোয় গেঁথে এই চরিত্রকে বারংবার শক্তিশালী করে তুলেছেন। ঠিক এ কারণেই সিনেমাটি প্রথমেই এক ধাপ এগিয়ে গিয়েছে।

এরপর আসি মূল ছবির গল্পে। আজকের দিনে দাঁড়িয়ে হিংসা, দ্বেষ, মারপিট, ধর্ষণ এ সবের বাইরে বেরিয়ে, এক পারিবারিক সমস্যা ও সম্পর্ক নিয়ে ভিন্ন স্বাদের ছবি এটি। ছবিটি দিল্লিবাসী অবসরপ্রাপ্ত এক ব্যক্তির কথকতা, যিনি তার কর্ম জীবনে খুবই সফল ছিলেন। অবসর জীবনে তাঁর ও তাঁর দুই সন্তানের সম্পর্কের কথা তুলে ধরেছেন পরিচালক হিতেশ ভাটিয়া, যা প্রতিটি মধ্যবিত্ত সংসারের প্রতিচ্ছবি। তাঁর বড় ছেলের নাম সন্দীপ শর্মা (রিঙ্কু), যার চরিত্রে দেখা গিয়েছে সুহেল নায়ারকে এবং ছোট ছেলের নাম ভিনসি যার ভূমিকায় দেখা রয়েছেন তারুক রায়না।

শর্মাজির শখ হলো রান্না করা এবং এই রান্নার সূত্র ধরে কী ভাবে জুহি চাওলার সঙ্গে তাঁর যোগাযোগ এবং বন্ধুত্ব সেটি খুবই সরল এবং অন্যরকম ভাবে উপস্থাপনা করা হয়েছে। এক গ্ল্যামারহীন চরিত্রে অভিনয় করে জুহি চাওলা অর্থাৎ ভিনা মানচান্ডা প্রমান করেছেন অভিনয়টাই আসল। ঋষি কাপুর ও পরেশ রাওয়াল এই চরিত্রে তাঁদের সেরাটা দিয়েছেন।

এই ধরনের মধ্যবিত্ত পরিবারের গল্প বলার ক্ষেত্রে অনেক ছোট থেকে ছোট বিষয় মাথায় রাখতে হয়। কোনও কিছুই পরিচালকের দৃষ্টি এড়িয়ে যায়নি। প্রতিটি সংলাপ সাধারণ হয়েও তার গভীরতা অপরিসীম। বাবা-ছেলেদের মানসিকতা ও দৃষ্টি ভঙ্গির সংঘাত এত সুন্দর ভাবে ফুটে উঠেছে তা আর উল্লেখের অপেক্ষা রাখে না। সব চেয়ে বেশি করে যে কথাটা বলতে চাই তা হল, শখকেই জীবনের মূলমন্ত্র করে, অবসর প্রাপ্ত জীবন কাটিয়ে দেওয়া যেন এক নতুন স্বাদ এনে দেয়। এখানে রান্নাঘর একটা বড় ভূমিকা নিয়েছে। যে কারণে পরিচালক মধ্যবিত্ত সংসারের রান্নাঘরটা খুব নিখুঁত ভাবে ফুটিয়ে তুলেছেন। এই ছবিতে ৪টি গানের ব্যবহার রয়েছে। রাজ কাপুর অভিনীত ধরম করম ছবির গান ‘এক দিন বিত জায়েগা মাটিকে মোল’-এর ব্যবহার অনবদ্য। পরেশ রাওয়ালের গলায় এর প্রথম কাব্যিক লাইনটি সত্যিই গল্পের আত্মাকে স্পর্শ করেছে।

ছবিটির সব কিছু ভাল হলেও, এটি ওটিটি প্ল্যাটফর্মে না দিয়ে, যদি সিনেমা হলে দেখানো যেতো তবে অনেক বেশি দর্শক টানা যেত। ঋষি কাপুরের শেষ ছবিতে তাঁর অনবদ্য অভিনয় দেখার সুযোগ থেকে অনেকেই বঞ্চিত হতেন না। শেষ ছবিতেও অসুস্থ ঋষি কাপুর অসামান্য। আর শর্মাজি নমকিন হলেও ঋষি কাপুর কিন্তু সেই ‘ববি’র মতই মিষ্টি। আর সেটাই এগিয়ে নিয়ে গিয়েছেন পরেশ রাওয়াল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)