লকডাউন, চাকরিহীনতা, স্বপ্নের মৃত্যু… বাড়ছে আত্মহত্যার প্রবণতা

লকডাউনলকডাউন

জাস্ট দুনিয়া ডেস্ক: লকডাউন এক এক করে মানুষের জীবন থেকে কেড়ে নিচ্ছে অনেক কিছু। তেমনটাই লিখেছিলেন মাত্র ২৫ বছরের প্রেক্ষা মেহতা। স্বপ্ন ছিল বড় অভিনেত্রী হয়ে ওঠার। আর সেই স্বপ্নে সিড়িতেই পা রেখেছিলেন ইন্দোর থেকে মুম্বই পৌঁছে। কিন্তু হঠাৎই সব বন্ধ। ক্রাইম পেট্রলের পরিচিত মুখ ছিলেন এই অভিনেত্রী। লকডাউনের আগেই মুম্বই ছেড়ে ফিরে গিয়েছিলে মধ্যপ্রদেশের ইন্দোরের বাড়িতে। কাজ নেই, গৃহবন্দি হয়ে থাকার কারণে ক্রমশ হতাশা গ্রাস করছিল, শেষ পর্যন্ত তার সঙ্গে আর লড়াই করতে পারলেন না প্রেক্ষা। সোমবার রাতে নিজের ঘরেই আত্মহত্যা করলেন তিনি।

পরিবারের লোকেরা তাঁকে হাসপাতালে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করা হয়। তাঁর সুইসাইড নোট পেয়েছে পুলিশ। তার ভিত্তিতে ধরেই নেওয়া হচ্ছে তিনি আত্মহত্যা করেছেন। হতাশার কথা জানা গিয়েছে তাঁর শেষ ইনস্টাগ্রাম পোস্টেও। সেখানে তিনি লিখেছিলেন, ‘‘সব থেকে খারাপ, স্বপ্নের মৃত্যু।’’ নিজের হাসি মুখের সেলফি দিয়েই সেই পোস্টটি করেছিলেন তিনি।


বেতন কাটাতেই শেষ নয়, বন্ধ হওয়ার আশঙ্কায় বেশ কয়েকটি সংবাদমাধ্যম

এর আগে এক পোস্টে তিনি একটি হিন্দি গানের চার লাইন লিখে পোস্ট করেছিলেন। সেখানে তিনি লেখেন, ‘‘মেরি তরফ আতা হর গম ফিসাল যায়ে, আঁখো মে তুমকো ভরু বিন বোলে বাঁতে তুমসে করু।’’

ক্রাইম পেট্রল ছাড়াও তিনি কাজ করেছিলেন সংকলন সিরিজে যার পৎ্চম মরসুম চলছিল। প্রেক্ষা মেহতা কাজ করেছেন ‘লাল ইশক ও মেরি দূর্গা’ শোতে। করোনাভাইরাসের জন্য সব ধরনের প্রোডাকশন বন্ধ রয়েছে। সিনেমা থেকে টেলিভিশন শো সব কিছুই বন্ধ। কাজ নেই কোনও অভিনেতা অভিনেত্রীর।

কিছু দিন আগেই হতাশায় ডুবে আত্মহত্যা করেছিলেন আর এক টেলিভিশন অভিনেতা মনমীত গ্রেওয়াল।তিনি কাজ করেছেন ‘আদত সে মজবুর’, কুলদীপক’-এর মতো সিরিয়ালে। টাকার অভাবে আত্মহত্যা করে‌ন তিনি।

পঞ্জাব থেকে মুম্বই এসেছিলেন অভিনয়ের স্বপ্ন নিয়ে। কিন্তু এক বাইরাসের দাপটে সেই স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গিয়েছে। গত শুক্রবার নিজের খাড়গরের বাড়িতে তাঁকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। তার সঙ্গে ছিলেন তাঁর ৩২ বছরের স্ত্রী।

তাঁর পারিবারিক বন্ধু ও প্রডিউসার মনজিৎ সিং রাজপুত জানিয়েছেন, ‘‘টাকার অভাব সমস্যায় ফেলেছিল। ধার শোধ করতে পারছিলেন না। কাজ না থাকায় হতাশায় ভুগছিলেন। রোজগার পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিল। ওর স্ত্রী পুরোপুরি ভেঙে পড়েছে।’’

লকডাউনের আগে তিনি কিছু ওয়েব সিরিজ ও বিজ্ঞাপনে কাজ করছিলেন, যা বন্ধ হয়ে গিয়েছিল লকডাউনের জন্য।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)