ব্রাত্য বসুর ডিকশনারি বাদ পড়ল গোয়ায় ভারতীয় প্যানোরামা থেকে

ব্রাত্য বসুর ডিকশনারি

জাস্ট দুনিয়া ডেস্ক: ব্রাত্য বসুর ডিকশনারি ছবি তৈরি হয়েছিল ২০২১ সালেই। কলকাতার হলে কোভিডের দুই ঢেউয়ের মাঝের সময়ে রিলিজ করেছিল। ব্রাত্য বসুর ডিকশনারি গোয়ায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে বলে জানানো হয়েছিল। কিন্তু শেষমেশ বাদ পড়ে গেল। ভারতীয় প্যানোরামা থেকে বাদ দেওয়া হয়েছে ব্রাত্য বসুর ডিকশনারি-কে। এই ঘটনার পিছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলে বৃহস্পতিবার দাবি করলেন পরিচালক। এ নিয়ে কলকাতায় তিনি একটি সাংবাদিক বৈঠকও করেন।

আনুষ্ঠানিক ভাবে ঘোষিত হয়েছিল, আন্তর্জাতিক গোয়া চলচ্চিত্র উৎসব ২০২১-এর ভারতীয় প্যানোরামা বিভাগে ব্রাত্য বসুর ডিকশনারি দেখানো হবে। কিন্তু শেষমেশ বাদ পড়ল সেই ছবি। গত ৫ নভেম্বর কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোয়ায় অনুষ্ঠিত ৫২তম চলচ্চিত্র উৎসবে মোট ২৫টি পূর্ণ দৈর্ঘ্যের ছবি দেখানো হবে। সেই তালিকাও প্রকাশ করা হয়েছিল। সেখানেই ছিল ব্রাত্য বসু পরিচালিত ছবি ডিকশনারি। কিন্তু পরের দিন অর্থাৎ ৬ নভেম্বর ফের সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয় ২৫ নয়, ২৪টি ছবি দেখানো হবে। তালিকা থেকে বাদ যায় ডিকশনারি। বিষয়টি নিয়ে এ দিন কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন ব্রাত্য এবং ওই ছবির প্রযোজক ফিরদৌসল হাসান।

ওই সাংবাদিক বৈঠকে ব্রাত্য জানিয়েছেন, শেষ মুহূর্তে ইমেল পাঠিয়ে তাঁকে জানানো হয়, ডিকশনারি দেখানো যাবে না। পরিবর্তে অন্য ছবি পাঠাতে হবে। সেই সুযোগ না থাকায় উৎসব থেকে বাদ দেওয়া হয় তাঁর ছবি। রাজ্যের শিক্ষামন্ত্রীর দাবি, তাঁর নামের বানানে ভুল ছিল। এই অজুহাতে বাদ পড়েছে তাঁর ছবি।

বুদ্ধদেব গুহ-র দু’টি ছোট গল্প ‘স্বামী হওয়ার পরে’ এবং ‘বাবা হওয়ার পরে’ নিয়ে তৈরি ‘ডিকশনারি’। বিভিন্ন চরিত্রে কাজ করেছেন নামীদামি অভিনেতারা। সূত্রের খবর, তবুও ছবিটি নিয়ে সমালোচকেরা সন্তুষ্ট ছিলেন না। তাই প্যানোরামা বিভাগে ‘ডিকশনারি’ জায়গা করে নেওয়ার পরে চর্চা চলছিলই। আচমকা পট পরিবর্তন। ফের আলোচনার কেন্দ্রে ঢুকে পড়েছে ছবিটি। রাজনৈতিক মহলে দাবি উঠেছে, কেন্দ্র-রাজ্য সংঘাতের বলি ব্রাত্যর ছবি। উপরন্তু এই ছবিতে অভিনয় করেছেন নুসরত জাহান। শাসকদলের সাংসদ। ব্রাত্য নিজেও অভিনয় করেছেন ছবিতে।

ব্রাত্য নিজে এ রাজ্যে শাসকদলের বিধায়ক। তিনি নিজে রাজ্যের শিক্ষামন্ত্রী। সম্প্রতি তাঁর দল তৃণমূল গোয়ায় রাজনৈতিক ভাবে পা রেখেছে। সেই ‘সুবাদে’ই তাঁর ছবি বাদ দেওয়া হয়েছে বলেই মনে করছেন ব্রাত্যের ঘনিষ্ঠজনেরা। এটার পিছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলেই তাঁদের মত।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)