Dharmajuddha রাজের নতুন ছবি, মুক্তি পাবে ২১ জানুয়ারি

Dharmajuddha

জাস্ট দুনিয়া ডেস্ক: ছবির নাম ধর্মযুদ্ধ (Dharmajuddha)। পরিচালক রাজ চক্রবর্তী। ছবি মুক্তির কথা ছিল ৩ এপ্রিল ২০২০। কিন্তু করোনা পরিস্থিতিতে সেই মুক্তি আজও হয়নি। বৃহস্পতিবার ছবির প্রযোজক সংস্থা রাজ চক্রবর্তী এন্টারটেনমেন্ট জানিয়ে দিল, আগামী বছরের ২১ জানুয়ারি মুক্তি পাবে ধর্মযুদ্ধ।অর্থাৎ নতুন বছরের প্রায় শুরুতেই মুক্তি পাচ্ছে ধর্মযুদ্ধ।

রাজের এই ছবিতেও রয়েছেন তাঁর স্ত্রী শুভশ্রী। ‘পরিণীতা’ ছবি থেকেই চেনা ছক থেকে বেরিয়ে নিজেদের ভেঙেছেন রাজ ও শুভশ্রী। তারই যেন অন্য পরিণত ধর্মযুদ্ধ। তারকা দম্পতির পাশাপাশি ছবির জোরালো স্তম্ভ একঝাঁক তারকা। ধর্মযুদ্ধে রয়েছেন স্বাতীলেখা সেনগুপ্ত, সপ্তর্ষি মৌলিক, পার্নো মিত্র, ঋত্বিক চক্রবর্তী এবং সোহম চক্রবর্তীও।

তবে স্বাতীলেখা এ ছবির মুক্তি দেখে যেতে পারলেন না। ২০২১ সালেই তিনি চিরবিদায় নিয়েছেন। ছবিতে একটি চরিত্রে দেখা যাবে তাঁর স্বামী রুদ্রপ্রসাদ সেনগুপ্তকে। ধর্মযুদ্ধ ছাড়াও স্বাতীলেখাকে সামনের বছর দেখা যাবে অন্য একটি ছবিতেও। উইনডোজ প্রোডাকশনের ‘বেলাশুরু’।

২১ জানুয়ারি মুক্তি পাবে— প্রযোজক সংস্থার ইনস্টাগ্রাম

ধর্মযুদ্ধে সপ্তর্ষি শুভশ্রীর স্বামীর চরিত্রে অভিনয় করেছেন। চরিত্রটি এক পেশাদার অটোচালকের। শুভশ্রীর পাশাপাশি তাঁর লুকেও বড় পরিবর্তন এনেছেন পরিচালক রাজ। শ্যুটিংয়ের শুরুর আগে সপ্তর্ষীকে অটো চালানো শিখতে হয়েছিল বলে ইন্ডাস্ট্রি সূত্রে জানা গিয়েছে। রাজ যখন ছবিটি বানিয়েছিলেন সেই সময় দেশ ও রাজ্য জুড়ে ধর্ম নিয়ে কাটাছেঁড়া চলছিল। সপ্তর্ষির মতে, প্রথমে যখন ঠিকক হয়েছিল ছবিটি মুক্তি পাবে, তখন ছবিটি মুক্তি পেলে আরও প্রাসঙ্গিক হত।

রাজের আগের ছবি পরিণীতাতেও ঋত্বিক ছিলেন। ছিলেন শুভশ্রীও। ওই ছবিতে শুভশ্রীর অভিনয় সবচেয়ে বড় প্রাপ্তি ছিল। কিন্তু তাতেও সম্ভাবনাময় প্রথমার্ধের পরিপূরক হয় না ছবির শেষ। বিনা মেকআপে মেহুলের চরিত্রে শুভশ্রীকে দেখতে ভারী সুন্দর লেগেছে। আর মেকওভারের পরে তাঁর লুক দর্শকের চেনা। তবে শুভশ্রীময় ছবিতে গ্ল্যামারাস রূপে নায়িকাকে দেখানোর সুযোগ যে পরিচালক হাতছাড়া করতে চাননি, তা দিব্যি স্পষ্ট।

গ্রাম্য বা শহুরে, রাজ চক্রবর্তীর প্রেমের গল্পে যুক্তি কখনও প্রাধান্য পায়নি। আবেগের ভাষায় আবেগ দেখাতে স্বচ্ছন্দ তিনি। ‘পরিণীতা’র প্রথমার্ধে ভালবাসার বসন্ত আলতো করে ছুঁয়ে যায় পেরিয়ে আসা মেয়েবেলাকে। শহরের উত্তর-দক্ষিণ নির্বিশেষে সর্বত্রই সেই অনুভূতির পরশ মিঠে। দ্বিতীয়ার্ধে চেনা মেহুল হারিয়ে যায় অচেনা বেশে। তার সঙ্গেই আলগা হয় চিত্রনাট্যের বুনন, বড় হতে থাকে গল্পের ফাঁক। আর ভাল লাগার বাসন্তী হাওয়া পালিয়ে যায় মনের জানালা দিয়ে।

এখন সকলে অপেক্ষায় কেমন হয় ধর্মযুদ্ধ!

প্রথম রিলিজের আগে প্রকাসিত ট্রেলার—

 

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)