প্রয়াত পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত, কিডনির সমস্যায় ভুগছিলেন

প্রয়াত পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত

জাস্ট দুনিয়া ব্যুরো: প্রয়াত পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত, বয়স হয়েছিল ৭৭। কিডনির সমস্যায় ভুগছিলেন। বাড়িতেই চলছিল ডায়ালিসিস। বৃহস্পতিবার সকাল ৬টায় ঘুমের মধ্যেই মৃত্যু হয় তাঁর। বাংলা সিনেমার জগতে বুদ্ধদেব দাশগুপ্ত অতিপরিচিত নাম। তাঁর পরিচালিত সিনেমায় মুগ্ধ ছিল সিনেমাভক্ত বাঙালি। তাঁর এই আকস্মিক মৃত্যুতে বিনোদন জগতে শোকের ছায়া নেমে এসেছে। শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুদ্ধদেব দাশগুপ্ত শুধু পরিচালকই ছিলেন না, পাশাপাশি তাঁর কবিতাও মুগ্ধ করেছে মানুষকে।

দীর্ঘদিন ধরেই নানা রকম অসুস্থতায় ভুগছিলেন তিনি। সঙ্গে বয়সও হয়েছিল যার ফলে যে কোনও সমস্যা কাটিয়ে উঠতে সময় লাগছিল। কিন্তু সব থেকে বড় হয়ে দেখা দেয় তাঁর কিডনির সমস্যা। বাড়িতেই চলত ডায়ালিসিস। এদিনও তাঁর ডায়ালিসিস হওয়ার কথা ছিল। বুধবার একটু বেশিই অসুস্থ হয়ে পড়েন তিনি।

বৃহস্পতিবার সকালে তাঁর স্ত্রী তাঁকে ডাকতে যান। কিন্তু সেই ]আকে সাড়া দেননি পরিচালক। তখনই তাঁর সন্দেহ হয়। ডাকা হয় চিকিৎসককে। চিকিৎসক এসে তাঁকে মৃত বলে ঘোষণা করেন। তাঁর মৃত্যুতে বাংলা সিনেমার জগতে বড় জায়গা ফাঁকা হয়ে গেল। যা কোনও দিনই কেউ পূর্ণ করতে পারবে না।

১৯৪৪-এর ১১ ফেব্রুয়ারি পুরুলিয়ায় জন্মগ্রহন করেছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত। ১২ বছর বয়সে কলকাতায় চলে আসেন তিনি। হাওড়ার দীনবন্ধু স্কুলে পড়াশোনা। সেখান থেকে স্কটিশচার্চ কলেজ। বেশ কিছুদিন অধ্যাপনাও করেছিলেন। তবে মনের মধ্যে ছিল সিনেমা বানানোর স্বপ্ন। তাই বেশিদিন চাকরী করা হয়নি। সদস্যপদ নেন কলকাতা ফিল্ম সোসাইটির। তার পর থেকেই শুরু হয়ে একটু একটু করে সিনেমার জগতে ঢুকে পড়া।

১০ মিনিটের তথ্যচিত্র দিয়ে শুরু কাজ। এর পর প্রচুর ছবি বানিয়েছেন‌। পরিচালক হিসেবে পেয়েছেন জাতীয় পুরস্কারও। তাঁর ছবির সেরা সিনেমার জাতীয় পুরস্কার পাওয়ার তালিকাটাও দীর্ঘ। তিনি সেরা পরিচালকের জাতীয় পুরস্কার পেয়েছিলেন ‘স্বপ্নের দিন ও ‘উত্তরা’ ছবির জন্য। এ ছাড়া তাঁর একাধিক ছবি সেরার পুরস্কার পেয়েছে। তার মধ্যে অন্যতম ‘তাহাদের কথা’। তাঁর বিখ্যাত ছবিগুলো ‘বাঘ বাহাদুর’, ‘লাল দরজা’, ‘কালপুরুষ’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)