ভূজ, স্বাধীনতা দিবসের প্রাক্কালে দর্শকের মনে দেশাত্ববোধ জাগাতে ব্যর্থ

ভূজ

জাস্ট দুনিয়া ব্যুরো: ভূজ দ্য প্রাইড অব ইন্ডিয়া, সেভাবে মনকে ছুঁলো না। যে ভাবে বলিউডি দেশাত্ববোধক সিনেমা মানুষের মনে তোলপাড় সৃষ্টি করে ভূজ তা করতে ব্যর্থ। বরং স্বাধীনতা দিবসের আগে মুক্তিপ্রাপ্ত অজয় দেবগনের এই সিনেমাকে ঘিরে প্রত্যাশা ছিল চরমে। কিন্তু তার ধারে কাছে পৌঁছতে পারল না ভূজ। ১৯৭১-এ ভারত-পাকিস্তান যুদ্ধের প্রেক্ষাপটে এক রিয়েললাইফ হিরো বিজয় কার্ণিককে নিয়েই সেজে উঠেছিল গল্প। কিন্তু পুরো সিনেমায় সেই টানটান যুদ্ধের আবহই তৈরি হল না। তৈরি হল না ভারতের জয়ের উচ্ছ্বাস। এক্কেবারে মুখ থুবড়ে পড়লেন রিল লাইফ বিজয় কার্ণিক। বরং সিনেমার শেষে যখন ৭১-র সত্যিকারের ছবি দেখানো হচ্ছিল তখন অনুভূতিগুলো নড়েচড়ে উঠছিল কিন্তু ততক্ষণে অনেক দেড়ি হয়ে গিয়েছে।

বাস্তব গল্প নিয়ে তৈরি চিত্রনাট্য এতটাই দুর্বল যে বড় বড় তারকা থাকা স্বত্ত্বেও অভিনয়ের জায়গাই খুঁজে পেলেন না অভিনেতা, অভিনেত্রীরা। বিজয় কার্ণিকের ভূমিকায় অজয় দেবগন যিনি পুলিশ, মিলিটারি জাতীয় চরিত্রে দারুণভাবে সফল তিনিও এখানে ব্যর্থ। যেন কিছুই করার ছিল না। রয়েছেন সঞ্জয় দত্ত, সোনাক্ষী সিন্‌হা, শরদ কেলকর, নোরা ফতেহিসহ অনেক চেনা-অচেনা মুখ। ছোট্ট চরিত্রে নোরা ফতেহি নিজের সঙ্গে ন্যায় করেছেন। পুরো সিনেমা জুড়ে পরিকল্পনার অভাব চোখে পড়ল। একটা যুদ্ধ সরাসরি ময়দানে নেমে হয় না বরং তার পিছনে থাকে অনেক পরিকল্পনা, তার ছিটেফোটাও নেই সিনেমায়। বরং সারাক্ষণ কখনও ময়দানে তো কখনও আকাশে যুদ্ধি চলল।

বেশ কিছু দৃশ্য খুবই বোকা বোকা। একটা কুঠার দিয়ে পাকিস্তানি সৈন্যদের মেরে ফেললেন সঞ্জয় দত্ত। রানওয়েতে বিশালাকার ফাইটার জেটকে বয়ে নিয়ে গেল সামান্য একটা ট্রাক। পাকিস্তান একের পর এক ভারতীয় সেনা বেস ধ্বংস করছে। আকাশ থেকে মিসাইল ছুঁড়ছে পাকিস্তান নিচ থেকে সেই বিমান ধ্বংস করছে ভারতীয় সেনা। শুধুই অনিয়ন্ত্রিত যুদ্ধ দেখিয়ে সিনেমা জয় করা সম্ভব নয় যখন এই বলিউডউ একাধিক যুদ্ধের সিনেমাকে টানটান পর্যায়ে নিয়ে গিয়েছে, যা আজও মানুষের মুখে মুখে ফেরে।

পরিচালক অভিষেক দুধাইয়ার আরও একটু পড়াশোনা করা উচিৎ ছিল ১৯৭১-এর যুদ্ধ নিয়ে। এই যুদ্ধ ভারত-পাকিস্তান-বাংলাদেশের কাছে কতটা গুরুত্বপূর্ণ সেটা জানা উচিৎ ছিল। যে যুদ্ধ নতুন একটা দেশের জন্ম দিয়েছিল। সিনেমায় তার কোনও বার্তাই নেই। অযাচিতভাবে চাপানো হয়েছে বেশ কিছু দৃশ্য। যেমন নাচ-গান। না হলেও চলত। সোনাক্ষীর বাঘের সঙ্গে লড়াই। বর্ডার থেকে উড়ি ভারতীয় সিনেমার জগতে দেশাত্ববোধকে একটা অন্য পর্যায়ে নিয়ে গিয়েছে। সেখানে দাঁড়াতেই পারল না ভূজ : দ্য প্রাইড অব ইন্ডিয়া।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)