প্রয়াত বাসু চট্টোপাধ্যায়, শেষ হল ভারতীয় সিনেমার একটা যুগের

প্রয়াত বাসু চট্টোপাধ্যায়

জাস্ট দুনিয়ে ডেস্ক: প্রয়াত বাসু চট্টোপাধ্যায়, বয়স হয়েছিল ৯৩। বলিউডে মৃত্যু মিছিল চলছে। শুরু হয়েছিল ইরফান খানকে দিয়ে। তার পর একে একে ঋষি কাপুর, ওয়াজিদ খান আর এ বার বাসু চট্টোপাধ্যায়। বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। বাঙালি এই পরিচালক বলিউডে এক অন্য ঘরানা তৈরি করে দিয়েছিলেন তাঁর সিনেমা দিয়ে। পৌঁছে গিয়েছিলেন মানুষের ঘরে ঘরে তাঁদের কথা সিনেমার মাধ্যমে বলে। তাঁর সিনেমায় ফুটে উঠত বাস্তব সমাজের চিত্র।

বাসু ভট্টাচার্যের ‘তিসরি কসম’ সিনেমার তিনি সহকারি পরিচালক হিসেবে কাজ করার সুযোগ পান। সেখান থেকেই জাঁকিয়ে বসে সিনেসমা বানানোর নেশা,। এর পর বেশ কিছু সহপরিচালকের কাজ করে নিজের অভিজ্ঞতা বাড়িয়ে নেন। তার পরই পা রাখেন নিজের ছবির রাজ্যে। প্রথম ছবি ‘সারা আকাশ’। সেটা ১৯৬৯ সাল।

প্রথম ছবিতেই বাজিমাত করেন বাসু চট্টোপাধ্যায়। পেয়ে যান সেরা চিত্রনাট্যের জন্য ফিল্মফেয়ার পুরস্কার। সেই শুরু পথ চলার। যার হাত ধরে ভারতীয় সিনেমা পেয়ে গেল একজন অসামান্য পরিচালককে যিনি মানুষের কথা বলতেন। যাঁর পরিচালনায় তৈরি হয় মিষ্টি প্রেম থেকে কমিডি ছবি। তাঁর ছবি জমজমাট থাকত সুন্দর সুন্দর গানেও। যা ছবিগুলোকে অন্যমাত্রা দিত।

তাঁর সেরা ছবিগুলোর মধ্যে রয়েছে, ‘ছোটি সি বাত’, ‘খাট্টা মিঠা’, ‘চিতচোর’, ‘রজনীগন্ধা’, ‘মঞ্জিল’। বলিউডে তাঁর পরিচালনায় কাজ করেছেন অমল পালেকর, দেব আনন্দ, অমিতাভ বচ্চন, রাজেশ খান্না, জয়া ভাদুড়িদের নিয়ে ছবি করেছেন। পাশাপাশি তৈরি করেছ্ন বাংলা সিনেমাও।

বেশ কিছুদিন বাইরে থাকার পর তিনি বানিয়েছিলেন, ‘হঠাৎ বৃষ্টি’ ও ‘হঠাৎ সেদিন’। সিনেমা ছাড়া তিনি কাজ করেছেন টেলিভিশনেও। ‘রজনী’ থেকে প্রথম ‘ব্যোমকেশ বক্সী’ করার রাস্তাটা তিনিই দেখিয়েছিলেন।
বাসু চট্টোপাধ্যায়ের প্রয়ানে ভারতীয় সিনেমা জগতে শেষ হল একটি যুগের।

(বিনোদন জগতের আরও খবরের জন্য ক্লিক করুণ এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)