পান মশলার বিজ্ঞাপন থেকে সরলেন অমিতাভ বচ্চন, জন্মদিনে বড় পদক্ষেপ

পান মশলার বিজ্ঞাপনঅমিতাভ বচ্চন

জাস্ট দুনিয়া ডেস্ক: পান মশলার বিজ্ঞাপন থেকে শেষ পর্যন্ত সরে দাঁড়ালেন বিগ বি। সোমবার ছিল অমিতাভ বচ্চনের ৭৯তম জন্মদিন। সেদিনই এই বড় পদক্ষেপের কথা জানানো হল তাঁর অফিসের তরফে। নিজের ব্লগেও সে কথা স্বীকার করেছেন অমিতাভ বচ্চন। কিন্তু কেন এই সিদ্ধান্ত হঠাৎ? এক তো সমালোচনার মুখে পড়তে হয়েছিল এই বিজ্ঞাপন করে। পান মশলা কখনওই মানুষের স্বাস্থ্যের জন্য ভাল নয়। বরং খুব খারাপ প্রভাব ফেলে তা স্বাস্থ্যের উপর। সেই জিনিসের বিজ্ঞাপন প্রভাব ফেলছিল বিগ বি-র জনপ্রিয়তায়।

কিছুদিন আগেরই ঘটনা। একটি পান মশলার সংস্থার জন্য বিজ্ঞাপনটি করেন অমিতাভ বচ্চন। সেই বিজ্ঞাপন এয়ার হওয়ার পর থেকেই শুরু হয় সমালোচনা। একদিকে তিনি দেশের পালস পোলিও প্রকল্পের ব্র্যান্ড অ্যাম্বাসেডর। অন্যদিকে পান মশলার বিজ্ঞাপন—দুটো দুই মেরুর। তবে তাঁর তরফে যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে, বিজ্ঞাপনটি যে তামাকজাত দ্রব্যের তা তিনি জানতেন না। এদি‌নই ৭৯-তে পা দিলেন বিগ বি। শুভেচ্ছার জোয়ারে ভেসেছেন সারাদিন। তার মধ্যেই এই খবরে খুশি তাঁর অনুরাগীরা।

কমলা পসন্দ পান মশলার‌ বিজ্ঞাপনটি যে তামাকজাত দ্রব্যের তা জানা ছিল না বলেই দাবি করা হয়েছে অমিতাভ বচ্চনের অফিসের সূত্রে। আরও বলা হয়েছে যে, এই বিজ্ঞাপনের সঙ্গে সমস্তরকম সম্পর্ক ছিন্ন করছেন তিনি গত সপ্তাহেই এবং বিজ্ঞাপনের জন্য নেওয়া টাকাও তিনি ফিরিয়ে দিয়েছেন সংস্থাকে। তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনে এখনও এমন অনেক বড় নামকে দেখা যায় যাঁদের আদর্শ করে বেড়ে ওঠে আগামী প্রজন্ম।

এই বিজ্ঞাপন সামনে আসতেই সমালোচনা শুরু হয়েছিল। সঙ্গে একটি এনজিও যারা তামাক বিরোধি কাজ করে (ন্যাশনাল অর্গানাইজেশন ফর টোবাকো ইরাডিকেশন) তাদের তরফেও অমিতাভ বচ্চনের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলা হয় এবং এই মান মশলার বিজ্ঞাপন থেকে সরে আসার আর্জি জানানো হয়। তিনি সমাজের একজন এমন মানুষ যাঁকে আদর্শ করেই বেড়ে ওঠে যুব সমাজ। তিনিই যদি এমন কোনও জিনিসের প্রচার করেন তাতে ক্ষতি হবে সমাজেরই। তার মধ্যে অন্যতম তামাকজাত দ্রব্য। যা নেশার জন্য ব্যবহার করা হয়। তাঁকে আদর্শ করে বেড়ে ওঠা যুব সমাজ সেই দিকে ঝুঁকে পড়বে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)