অমলা শঙ্কর প্রয়াত, বয়স হয়েছিল ১০১ বছর

অমলা শঙ্কর

জাস্ট দুনিয়া ব্যুরো: অমলা শঙ্কর প্রয়াত। নৃত্যের জগতে এ বার ছন্দপতন। ঘুমের মধ্যেই মৃত্যু হল তাঁর। বয়স হয়েছিল ১০১ বছর। গত ২৭ জুন পরিবারের সঙ্গে জন্মদিন পালন করেছিলেন। গত বছর ঘটা করে পালন করা হয়েছিল তাঁর সেঞ্চুরি ইয়ারের জন্মদিন। ভুগছিলেন বার্ধক্যজনিত রোগে। শুক্রবার ঘুমের মধ্যেই তাঁর মৃত্যু হয়।

ফেসবুকেতাঁর প্রয়াণের খবর জানান নাতনি শ্রীনন্দা শঙ্কর। সঙ্গে তাঁর সঙ্গে অমলা শঙ্করের বেশ কিছু ছবিও পোস্ট করেন তিনি। সেখানে তিনি লেখেন, ‘আজ ১০১ বছর বয়সে আমার ঠাম্মা আমাদের ছেড়ে চলে গেলেন, আমরা গত মাসেই তাঁর জন্মদিন পালন করেছিলাম। কষ্ট হচ্ছে কারণ মুম্বই থেকে কলকাতা যাওয়ার কোনও বিমান নেই। মন ভেঙে গিয়েছে।’’

তিনি আরও লেখেন, ‘‘তাঁর আত্মার শান্তি কামনা করি। এটা একটা যুগের শেষ। ঠাম্মা তোমাকে ভালবাসি। সব কিছু জন্য ধন্যবাদ।’’

১৯১৯ সালের ২৭ জুন যশোর জেলায় জন্ম হয়েছিল অমলা শঙ্করের। মাত্র ১১ বছর বয়সেই প্যারি ইন্টারন্যাশনাল কলোনিয়াল এগজিভিশনে অংশ নেওয়ার সময়ই তাঁর সঙ্গে যোগাযোগ হয় উদয় শঙ্করের। এবং তাঁর কাছে নাচের শিক্ষা নিতে শুরু করেন।

১৯৪২-এ দু’জনের বিয়ে। এর পর জুটি বেঁধে অনেক অনেক সাফল্য এনেছেন তাঁরা। ভারতকে নাচের জগতে বিশ্বের দরবারে পৌঁছে দিয়েছেন। তাঁদের দুই সন্তান আনন্দ শঙ্কর ও মমতা শঙ্করও সংস্কৃতির জগতে সাফল্য পেয়েছিলেন। আনন্দ শঙ্করের স্ত্রী তনুশ্রী শঙ্করও নাচের জগতে পরিচিত মুখ। মমতা শঙ্কর ও তনুশ্রী শঙ্কর আবার অভিনয়ের জগতেও নিজেদের বড় ভূমিকা রেখে চলেছেন এখনও।

১৯৭৭-এ প্রয়াত হন উদয় শঙ্কর। ছেলে আনন্দ শঙ্করের মৃত্যু হয় মাত্র ৫৬ বছর বয়সে ১৯৯৯-এ। পরিবারের বাকিরা নাচের জগতের মানুষ হলেও আঅনন্দ শঙ্কর ছিলেন সঙ্গীতের জগতে বড় নাম।

জানা যায় চেন্নাইয়ে অমলা শঙ্কর তালিম নিচ্ছিলেন উদয় শঙ্করের কাছে তাঁর নাচের গ্রুপের সঙ্গে। সেই সময় একদিন হঠাৎই অমলাকে বিয়ের প্রস্তাব দিয়ে বসেন উদয়। তার পরটা তো ইতিহাস।

অমলা শঙ্কর একটি সিনেমাতেও অভিনয় করেছিলেন। উদয় শঙ্করেরই লেখা, পরিচালনায় তৈরি হয়েছি‌ল ‘কল্পনা’। সেখানে অমলা শঙ্কর উমার ভূমিকায় অভিনয় করেছিলেন। ১৯৪৮-এ তৈরি হয়েছিল সিনেমাটি। পরে ২০১২তে কেন ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়েছিল। সেই সময় সেখানে উপস্থিত ছিলেন অমলা শঙ্কর। তাঁর প্রয়ানে ভারত তথা বাংলার সংস্কৃতি জগতে শেষ হল একটা অধ্যায়ের।

(বিনোদন জগতের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্ক)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)