প্রয়াত অভিনেতা রাজীব কাপুর, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু

প্রয়াত অভিনেতা রাজীব কাপুর

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রয়াত অভিনেতা রাজীব কাপুর, বয়স হয়েছিল ৫৮ বছর। অভিনেতা, পরিচালক রাজ কাপুরের ছেলে এবং রনধীর কাপুর এবং ঋষি কাপুরের ভাই ছিলেন রাজীব কাপুর। মঙ্গলবার মুম্বইয়ে হৃদরোগে আক্রান্ত হন তিনি। নীতু কাপুর রাজীব কাপুরের ছবি পোস্ট করে ইনস্টাগ্রামে তাঁর প্রয়ানের খবর নিশ্চিত করেন। কিছু মাস আগেই মৃত্যু হয়েছে ঋষি কাপুরের। তিনি দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন। কিন্তু রাজীব কাপুরের মৃত্যুর খবরে আকস্মিক।

রাজীব কাপুরের হিন্দি সিনেমা জগতের শুরুটা ছিল সাফল্যের সঙ্গেই। ১৯৮৫তে রাজ কাপুরের রাম তেরি গঙ্গা মৈলি বলিউড সিনেমার জগতকে একধাক্কায় অনেকটা সাহসী করে তুলেছিল। নায়িকা ছিলেন মন্দাকিনী। এর পর তিনি জলজলা, প্রীতি, নাগ নাগিন, লাভা এবং জবরদস্ত-এ সাফল্যের সঙ্গে কাজ করেন।

এর পর তিনি আরকে ব্যানারের প্রোডাকশনও চালিয়েছেন। হিনা, প্রেম গ্রন্থ এবং আ আব লট চলে-র মতো সিনেমা প্রজোজনা করেছেন তিনি। এই ব্যানারের শেষ ছবি ছিল আ আব লট চলে।

রাজীব কাপুরের বলিউড সিনেমায় হাতেক্ষরী হয় ১৯৮৩-তে এক জান হ্যায় হাম দিয়ে। কিন্তু মূল নায়কের ভূমিকায় তাঁকে দেখা যায় প্রথম রাম তেরি গঙ্গা মৈলি-তে। এটিই ছিল রাজ কাপুর পরিচালিত শেষ সিনেমা। নায়কের ভূমিকায় রাজীব কাপুরের শএষ ছবি ১৯৯০—এ রিলিজ হওয়া জিম্মেদার।

হিনা ছিল তাঁর প্রথম প্রযোজনার সিনেমা। পরিচালনা করেছিলেন রনধীর কাপুর। নায়কের ভূমিকায় ছিলেন ঋষি কাপুর। এর পর তাঁর প্রথম পরিচালিত সিনেমা প্রেম গ্রন্থ। সেখানেও নায়কের ভূমিকায় ছিলেন ঋষি কাপুর। নায়িকা ছিলেন মাধুরী দীক্ষিত।

তিন ভাইয়ের মধ্যে সব থেকে ছোট ছিলেন রাজীব কাপুর। সব থেকে বড় রনধীর কাপুর, এর পর ঋষি কাপুর ও ছোট রাদীব কাপুর। দুই বোন ঋতু নন্দা ও রিমা জৈন। ঋতু নন্দাও প্রয়াত হয়েছেন গত বছর জানুয়ারিতে। ঋষি কাপুর মারা যান এপ্রিলে।

রাজীব কপুরের মৃত্যুর খবর ছড়িয়ে পড়তে গোটা বলিউড থেকে তাঁকে শেষ শ্রদ্ধা জানানো শুরু হয়ে যায়। করিনা কাপুর পুরনো ছবি পোস্ট করে মনে করেছেন কাকাকে। লতা মঙ্গেশকরও শ্রদ্ধা জানিয়েছেন। তিনি লেখেন, ‘‘আমি এখনই জানতে পারলাম রাজ কাপুরের ছোট ছেলে অভিনেতা রাজীব কাপুরের আজ মৃত্যু হয়েছে। শুনে আমার খুব খারাপ লেগেছে। ঈশ্বর তাঁর আত্মাকে শান্তি দিক এই প্রার্থণাই করি।’’

করিনা কাপুর একটি সাদা-কালো ছবি পোস্ট করেছেন, যেখানে দেখা যাচ্ছে রাজ কাপুরের সঙ্গে দাঁড়িয়ে রয়েছেন তাঁর তিন ছেলে। তিনি লেখেন, ‘‘ভেঙে গিয়েছি কিন্তু শক্ত আছি।’’

পরিচালক আশুতোষ গোয়াড়েকর লেখেন, ‘‘রাজীব কাপুরের প্রয়ানের খবরে আমি দুঃখিত। রাম তেরি গঙ্গা মৈলি থেকে আমি তাঁর ফ্যান ছিলাম। মৃদুলের পরিচালনায় তুলসিদাস জুনিয়রের শুটিং শেষ করেছি। রাজীব ওর ভূমিকায় অসাধারম কাজ করেছে। ওকে মিস করব।’’

(আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)