27th Kolkata Film Festival হবে সব রকম কোভিড বিধি মেনে

27th Kolkata Film Festival

জাস্ট দুনিয়া ব্যুরো: কোভিড পরিস্থিতি আবার খারাপ হচ্ছে। যে কারণে রাজ্যে ইতিমধ্যেই বিভিন্ন রকমের বিধিনিষেধ জারি করা হয়েছে। তার মধ্যেই হবে 27th Kolkata Film Festival । তবে সিনেমা হলে ঢুকতে পারবেন ৫০ শতাংশ দর্শক। মঙ্গলবার শিশিরমঞ্চে প্রকাশ করা হল চলচিত্র উৎসবের সূচি। কাটছাট করা হয়েছে অনুষ্ঠানেও। উদ্বোধনী অনুষ্ঠান হবে ভার্চুয়ালি। ৭ জানুয়ারি চলচিত্র উৎসবের উদ্বোধন। সাধারণত কোনও না কোনও হল থেকেই সেটা হয়ে থাকে। এবার হওয়ার কথা ছিল নজরুল মঞ্চে। তবে তেমনটা হচ্ছে না। তার বদলে নবান্ন থেকে ভার্চুয়ালি উদ্বোধন হবে উৎসবের।

ভার্চুয়ালি উদ্বোধন হওয়ায় সেলিব্রিটি কাঁরা থাকবেন তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। চলচিত্র উৎসবের চেয়ারপার্সন পরিচালক রাজ চক্রবর্তী জানিয়েছেন, আলোচনার মাধ্যমে সেই সবটা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সেটা এখনও ঠিক হয়নি। এদিন শুধুই উদ্বোধনের ভেন্যুর বদল হয়েছে এবং তা ভার্চুয়ালি করার সিদ্ধান্ত হয়েছে। মঙ্গলবার কলকাতা চলচিত্র উৎসবের সূচি প্রকাশ করলেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়।

এবারের চলচিত্র উৎসবে শ্রদ্ধা জানানো হবে শতবর্ষে সত্যজিৎ রায়কে। সঙ্গে পরিচালক চিদানন্দ দাশগুপ্ত ও মিকলোস জ্যাসোঁকে। উৎসবে সত্যজিৎ রায়ের চারটি সিনেমাও দেখানো হবে বলে জানানো হয়েছে। তার মধ্যে থাকছে পথের পাঁচালি, নায়ক, শতরঞ্জ কে খিলাড়ি ও পরশপাথর।  মিকলোস জ্যাঁসোর ইলেক্ট্রা মাই লাভ ছবিটিও দেখানো হবে। তবে সব কিছুই হবে কোভিড বিধি মেনে বলে জানানো হয়েছে। ৫০ শতাংশ দর্শকই সিনেমা হলে ঢুকতে পারবেন। তবে টিকিট বুকিং কী ভাবে হবে তা নিয়ে এখনও পরিষ্কার ধারণা পাওয়া যায়‌নি।

গত বছর সিনেমা জগতের অনেকেই প্রয়াত হয়েছেন। শ্রদ্ধা জানানো হবে তাঁদেরও। দেখানো হবে তাঁদের সিনেমা। তার মধ্যে রয়েছে পরিচালক বুদ্ধদেব দাশগুপ্তর উত্তরা ও আজিব কিস্সা। অভিনেতা দিলীপ কুমারের মুঘল ই আজম ও মধুমতীর সঙ্গে আরও কয়েকটি সিনেমা দেখানো হবে। থাকবে অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তর সিনেমারও। ৭ দিন ধরে চলবে চলচিত্র উৎসব। হবে মোট ২০০টি শো। দেখানো হবে মোট ১৬০টি ছবি। কলকাতার চলচিত্র উৎসব নিয়ে বাঙালি সব সময়ই আবেগপ্রবণ। তবে কোভিড পরিস্থিতিতে এমন উৎসব আদৌ কি জরুরী ছিল? উঠছে প্রশ্ন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)