জোম্যাটোর জবাব জিতেছে জনতার মন, অমিতের বিরুদ্ধে মামলা পুলিশের

জোম্যাটোর জবাবজোম্যাটোর জবাব

জাস্ট দুনিয়া ডেস্ক: জোম্যাটোর জবাব জিতে নিয়েছিল জনতার মন— খাবারের কোনও ধর্ম নেই, খাবারই ধর্ম। এ বার ধর্মীয় সংহতি নষ্ট হওয়ার আশঙ্কায় জবলপুরের বাসিন্দা অমিত শুক্লের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা দায়ের করল পুলিশ। তাঁর কাছে মুচলেকাও চেয়ে পাঠানো হয়েছে।

বুধবার সন্ধ্যায় জোম্যাটোতে খাবার অর্ডার করেছিলেন অমিত। এর পরেই তিনি জানতে পারেন, তাঁর অর্ডার করা খাবার নিয়ে আসছেন ডেলিভারি বয় ফৈয়াজ। মুসলমান যুবক খাবার আনছেন জানতে পেরে তিনি সঙ্গে সঙ্গে জোম্যাটোকে জানান, ডেলিভারি বয় পাল্টে দিতে হবে। জোম্যাটো সেই দাবি না মেনে জানিয়ে দেয়, ‘খাবারের কোনও ধর্ম হয় না। খাবারই ধর্ম।’ এর পরেই ওই স্ক্রিনশট নিয়ে টুইট করেন অমিত। লেখেন, জোম্যাটো টাকা ফেরত দেবে না জেনেও তিন‌ি ওই অর্ডার বাতিল করে দিয়েছেন। এর পরেই শুরু হয় বিতর্ক।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

পরে জোম্যাটোর প্রতিষ্ঠাতা দীপিন্দ্র গয়াল সে দিন টুইট করেছিলেন, ‘ভারতের বৈচিত্রের আদর্শে আমরা গর্বিত। আমাদের মূল্যবোধের পরিপন্থী কিছু করার বদলে ব্যবসায়িক ক্ষতি হলেও দুঃখ নেই।’ তত ক্ষণে জোম্যাটোর জবাব জনতার দিল জিতে নিয়েছে।

বৃহস্পতিবার জবলপুর পুলিশ জানিয়েছে, ধর্মীয় বিদ্বেষ আর ছড়াবেন না এমন মর্মে অমিতের কাছ থেকে মুচলেকা চেয়ে পাঠানো হয়েছে। শুধু তাই নয়, ধর্মীয় সংহতি নষ্ট হবে এই আশঙ্কায় তাঁর বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত ভাবে মামলাও শুরু করেছে তারা।

জোম্যাটোর জবাব মন জিতে নিলেও একটা অংশের মানুষ প্রশ্ন তুলছেন। এর আগে হালাল করা মাংস না পাঠানোর জন্য এক ক্রেতার কাছে ক্ষমা চেয়েছিল জোম্যাটো। সেই স্ক্রিনশট তুলে অনেকেই এ দিন সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন তুলেছেন, যদি খাবারই ধর্ম হয়, তবে এমনটা আগে কেন করেছিল তারা?

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

জোম্যাটোতে খাবার অর্ডার করে অমিত শুক্ল জানতে পারেন, তাঁর অর্ডার করা খাবার নিয়ে আসছেন ডেলিভারি বয় ফৈয়াজ।

মুসলমান যুবক খাবার আনছেন জানতে পেরে তিনি সঙ্গে সঙ্গে জোম্যাটোকে জানান, ডেলিভারি বয় পাল্টে দিতে হবে। জোম্যাটো দাবি মানেনি। 

জোম্যাটোর প্রতিষ্ঠাতা দীপিন্দ্র গয়াল সে দিন টুইট করেছিলেন, ‘ভারতের বৈচিত্রের আদর্শে আমরা গর্বিত। আমাদের মূল্যবোধের পরিপন্থী কিছু করার বদলে ব্যবসায়িক ক্ষতি হলেও দুঃখ নেই।’ তত ক্ষণে জোম্যাটোর জবাব জনতার দিল জিতে নিয়েছে।