কমছে গাড়ি বিক্রি, দেশে দু’দশকের মধ্যে সবচেয়ে সঙ্কটজনক অবস্থা

কমছে গাড়ি বিক্রিকমছে গাড়ি বিক্রি

জাস্ট দুনিয়া ডেস্ক: কমছে গাড়ি বিক্রি, এবং সেটা ক্রমাগত। ফলে দেশের গাড়ি শিল্প প্রবল সঙ্কটের মুখে। তারই মধ্যে গাড়ি সংস্থাগুলির সংগঠন ‘সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স’ (সিয়াম) মঙ্গলবার জুলাই মাসে গাড়ি বিক্রির পরিসংখ্যান প্রকাশ করেছে। তাতে দেখা গিয়েছে, গত মাসে দেশের মধ্যে গাড়ির পাইকারি বিক্রি কমার হার দাঁড়িয়েছে প্রায় দু’দশকের মধ্যে সব চেয়ে বেশি!

গাড়ি বিক্রি ক্রমাগতই কমছিল। গাড়ি নির্মাতা সংস্থাগুলি বড়সড় সমস্যার মুখে পড়েছে, সেটাও বোঝা যাচ্ছিল। কিন্তু এ দি‌ন সিয়াম জুলাইয়ের যে বিক্রির পরিসংখ্যান প্রকাশ করেছে, তাতে গাড়ির পাইকারি বিক্রি কমার হার উল্লেখযোগ্য। দু’দশকের মধ্যে সব চেয়ে বেশি। এর পরে শোরুম থেকে খুচরো বিক্রির তথ্য প্রকাশিত হলে ছবিটা আরও স্পষ্ট হবে বলে ওয়াকিবহাল মহলের ধারণা।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

গাড়ির পাইকারি বিক্রি জুলাই মাসে ধাক্কা খেয়েছে। সিয়ামের পরিসংখ্যান বলছে, গত মাসে দেশে সব ধরনের গাড়ির মোট পাইকারি বিক্রি ১৮.৭১ শতাংশ কমেছে। যে হার গত ১৯ বছরের সর্বোচ্চ। এর আগে ২০০০ সালের ডিসেম্বরে ২১.৮১ শতাংশ কমেছিল গাড়ির পাইকারি বিক্রি। আবার সার্বিক যাত্রী গাড়ির বিক্রি কমেছে টানা ন’মাস।

কিন্তু এর কারণ কী?
ওয়াকিবহাল মহলের মতে, দেশের অর্থনৈতিক বৃদ্ধির রথের চাকার গতি শ্লথ হয়ে পড়ায় গাড়ি কেনার উৎসাহেও কিছুটা ভাটা পড়েছে। তার ফলে, গাড়িশিল্পে কর্মী ছাঁটাই, বেতন সঙ্কোচনের ঘটনা ঘটছে।

ওয়াকিবহাল মহলের দাবি, কী পাইকারি, কী খুচরো— গত কয়েক মাস ধরে টানা পড়ে চলেছে গাড়ির বিক্রি। গাড়ি শিল্প সঙ্কটের মুখোমুখি হওয়া মানে, অনুসারী শিল্পও সমস্যায় পড়ে যাবে। নয়াদিল্লিতে এ দিন এক সাংবাদিক সম্মেলনে সিয়ামের ডিরেক্টর জেনারেল বিষ্ণু মাথুর বলেছেন, ‘‘গাড়ি নির্মাতা সংস্থাগুলি আপ্রাণ চেষ্টা চালাচ্ছে বিক্রি বাড়ানোর। কিন্তু এই শিল্পের অবস্থা যাতে আরও খারাপ না হয়, সে জন্য সরকারকেও এগিয়ে আসতে হবে। আর্থিক সাহায্য করতে হবে। দিতে হবে আরও কিছু সুযোগসুবিধা।’’ একই সঙ্গে তিনি জানিয়েছেন, গত দু’তিন মাসে গাড়ি সংস্থাগুলিতে কাজ হারিয়েছেন প্রায় ১৫ হাজার কর্মী। যাঁদের অধিকাংশই ছিলেন অস্থায়ী ও ঠিকা শ্রমিক।

কিন্তু এর কারণ কী? ওয়াকিবহাল মহলের মতে, দেশের অর্থনৈতিক বৃদ্ধির রথের চাকার গতি শ্লথ হয়ে পড়ায় গাড়ি কেনার উৎসাহেও কিছুটা ভাটা পড়েছে। তার ফলে, গাড়িশিল্পে কর্মী ছাঁটাই, বেতন সঙ্কোচনের ঘটনা ঘটছে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)