অলট্রোজ এল ভারতের বাজারে, প্রিমিয়ার হ্যাচ এই গাড়ির দাম পাঁচ লাখের উপরে

অলট্রোজঅলট্রোজ

জাস্ট দুনিয়া ডেস্ক: অলট্রোজ এল ভারতের বাজারে, ২৩ জানুয়ারি বৃহস্পতিবার টাটা মোটরস এই প্রিমিয়ার হ্যাচ গাড়ি লঞ্চ করেছে। পেট্রোল এবং ডিজেল— দু’টি ভার্সনেই অলট্রোজ পাওয়া যাবে। ভারতের সর্বত্র এই গাড়ির দাম (এক্স শো রুম প্রাইস) একই রাখা হয়েছে। পেট্রোল ভার্সনের দাম ৫ লাখ ২৯ হাজার এবং ডিজেল ভার্সনের দাম ৬ লাখ ৯৯ হাজার টাকা।

টাটা মোটরস-এর তরফে জানানো হয়েছে, গ্লোবাল এনএসিপি-তে অলট্রোজ ফাইফ স্টার রেটিং পেয়েছে। গোটা গাড়িটাই লেজার কাট ডিজাইনে তৈরি। সামনে এবং পিছনের দরজা খুলবে ৯০ ডিগ্রি অ্যাঙ্গলে। পিছনের দিকে টাটা-র সিগনেচার গ্রিল লাগানো রয়েছে। অলট্রোজ-এর পিছনের ডিকির মাপ ৩৪৫ লিটার।


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

পিছনের প্যানেলে রয়েছে লেজার কাট ডিজাইনে এলইডি ট্রেল ল্যাম্প। গাড়ি থেকে যত দূরে যাওয়া যাবে, ব্যাক লাইট তত উজ্জ্বল দেখা যাবে। সামনে থেকে ততটা ওই আলো উজ্জ্বল লাগবে না। অলট্রোজ আসলে প্রিমিয়াম সেগমেন্টের হ্যাচব্যাক গাড়ি বলেই জানিয়েছে টাটা মোটরস। পাশাপাশি ওই গাড়ি প্রস্তুতকারক সংস্থা জানিয়েছে, গাড়ি শিল্পে অলট্রোজই প্রথম বিএস সিক্স রেডি ডিজেল হ্যাচব্যাক।

অলট্রোজে রয়েছে ডায়মন্ট কাট অ্যালয় হুইল। রয়েছে ১৬ ইঞ্চি টায়ার। গাড়ির ডেস্কটপ তৈরি করা হয়েছে ককপিট ডিজাইনে। সেখানে রয়েছে ব্লু অ্যাম্বিয়েন্ট লাইট। মন ভরে যায়, সেই নীল আলোয়। রয়েছে ৭ ইঞ্চির টাচ স্ক্রিন সাউন্ড সিস্টেম। অলট্রোজের সব ভেরিয়েন্টেই দু’টি করে এয়ার ব্যাগ, অ্যাক্সিস-ইবিডি থাকছে।

স্টিয়ারিংয়ের দিক থেকেও অলট্রোজ মনোমুগ্ধকর। চালকের উচ্চতা অনুযায়ী ওঠানো নামানো যায় এই ফ্ল্যাটবেল্ট স্টিয়ারিং। আগুপিছুও করানো যায়। সংস্থার তরফে জানানো হয়েছে, যদি কেউ লম্বা হন, তা হলে তাঁর সুবিধা মতো চালকের আসনে পা ঢোকানোর জন্যই ওই সিস্টেম। স্টিয়ারিংয়ে ফোন ধরা, হর্ন বা ব্লু টুথের মতো সিস্টেমও থাকছে।

অলট্রোজে থাকবে ৫ স্পিড ম্যানুয়াল গিয়ারে। এই গাড়ির চাবিটাও দেখতে অন্য রকম। সেটি দেখতে অনেকটা স্মার্ট ওয়াচের মতো। ওই ‘ঘড়ি’ থেকেই দরজা খোলা-বন্ধ করা যাবে বলে টাটা মোটরস-এর তরফে জানানো হয়েছে। রয়েছে ৭ ইঞ্চির ড্রাইভার ইনফর্মেশন সিস্টেম। অলট্রোজ দুটো ড্রাইভিং মোডে চলবে। একটা সিটি মোড। অন্যটি ইকোনমি। ইকোনমি মোডে গাড়ির তেল সার্ভিস এবং মাইলেজ ভাল হয়। অর্থাৎ তেল কম খরচ হবে।

অলট্রোজ লম্বা ৩৯৯০ মিলিমিটার অর্থাৎ প্রায় ৪ মিটার। গাড়িটির উচ্চতা ১৫২৩ মিলিমিটার অর্থাৎ প্রায় দেড় মিটার। সংস্থার তরফে জানানো হয়েছে, অলট্রোজ-এর এই মাপ একেবারে ভারতীয় চালক ও যাত্রীদের জন্য ঠিকঠাক। পিছনের দু’টি আসনের মধ্যে রয়েছে ‘আর্ম রেস্ট’।

পেট্রোল-ডিজেল— দুটোতেই এই গাড়ি চলবে। পেট্রোল ভার্সনটিতে রয়েছে ১.২ সিসি ইঞ্জিন এবং ডিজেল ভার্সনে রয়েছে ১.৫ সিসি ইঞ্জিন। গাড়ি চলমান বা স্টার্ট দেওয়া অবস্থায় কেবিন অর্থাৎ ভেতর থেকে ইঞ্জিনের কোনও আওয়াজ শোনা যায় না। ভাইব্রেশনও হয় না, একেবারেই নিঃশব্দ।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)