মারুতি-সুজুকি ইন্ডিয়ার তিন মাসে ক্ষতি প্রায় আড়াইশো কোটি টাকা, গাড়ি বিক্রি তলানিতে

মারুতি-সুজুকি

জাস্ট দুনিয়া ডেস্ক: মারুতি-সুজুকি ইন্ডিয়ার তিন মাসে ক্ষতি প্রায় আড়াইশো কোটি টাকা। করোনা পরিস্থিতি এবং লকডাউনের কারণে গাড়ি বিক্রি কার্যত তলানিতে ঠেকেছে। তার মধ্যেই বুধবার সংস্থার তরফে, চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের হিসাব প্রকাশ করা হয়েছে। সেখানেই দেখা গিয়েছে, এপ্রিল থেকে জুন ২০২০, এই সময়ের মধ্যে মারুতি-সুজুকি ইন্ডিয়ার ক্ষতি ২৪৯ কোটি ৪০ লাখ টাকা।

গত আর্থিক বছরের এই সময়কালে মারুতি-সুজুকি ইন্ডিয়ার মোট লাভ হয়েছিল ১ হাজার ৪৩৫ কোটি ৫০ লাখ টাকা। কিন্তু সেই অঙ্ক এ বার প্রায় আড়াশো কোটি টাকা ক্ষতির চেহারা নিয়েছে।


বাণিজ্য সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

মারুতি-সুজুকি ইন্ডিয়ার হিসাব অনুযায়ী, গত আর্থিক বছরের ওই সময়ে কোম্পানি গাড়ি বিক্রি করেছিল ১৮ হাজার ৭৩৫ কোটি ২০ লাখ টাকার। এ বার সেটাই এক ধাক্কায় ৩ হাজার ৬৭৭ কোটি ৫০ লাখে নেমে এসেছে। সংখ্যার বিচারেও গাড়ি বিক্রি কমেছে। গত আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে মোট গাড়ি বিক্রি হয়েছিল ৪ লাখ ২ হাজার ৫৯৪টি। এ বার সেই একই সময়কালে ৭৬ হাজার ৫৯৯টি গাড়ি বিক্রি হয়েছে। যার মধ্যে ৬৭ হাজার ২৭টি গাড়ি দেশীয় বাজারে আর ৯ হাজার ৫৭২টি গাড়ি রফতানি করা হয়েছে।

কোম্পানির এক উচ্চপদস্থ আধিকারিক জানান, মারুতি-সুজুকি ইন্ডিয়ার ইতিহাসে কখনও এমন ত্রৈমাসিক আসেনি। এত কম গাড়িও বিক্রি হয়নি কখনও। তাঁর দাবি, লকডাউনের কারণে একটা দীর্ঘ সময় কারখানায় কোনও গাড়ি উৎপাদন হয়নি। বিক্রি হয়নি একটি গাড়িও। মে মাসের প্রথম থেকে খুব অল্প আকারে গাড়ি উৎপাদন ও বিক্রি শুরু হয়েছে বলেও জানান তিনি।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)