পর পর দু’দিন ব্যাঙ্ক ধর্মঘট, বড়সড় ভোগান্তির আশঙ্কা গ্রাহকদের

পর পর দু’দিন ব্যাঙ্ক ধর্মঘটপর পর দু’দিন ব্যাঙ্ক ধর্মঘট

জাস্ট দুনিয়া ডেস্ক: পর পর দু’দিন ব্যাঙ্ক ধর্মঘট, আগামী ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নসের (ইউএফবিইউ) ছাতার তলায় থাকা ব্যাঙ্ক শিল্পের অফিসার এবং সাধারণ কর্মীদের ৯টি ইউনিয়ন ওই ডাক দিয়েছে। ফলে, বড়সড় ভোগান্তির মুখোমুখি হতে হবে গ্রাহকদের।

বেতন সংশোধনের দাবি আদায়ে বড় মাপের আন্দোলনের কর্মসূচি নিয়েছে ইউনিয়নগুলি। আগামী ১ এপ্রিল থেকে তারা লাগাতার ধর্মঘটে যাবে বলে সিদ্ধান্ত নিয়েছে। তবে, তার আগে প্রথম পর্যায়ে ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় পর্যায়ে ১১ থেকে ১৩ মার্চ দেশ জুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে ওই ইউনিয়নগুলি।


আরও খবর পড়তে ক্লিক করুন

জানা গিয়েছে, ইউনিয়নগুলি ২০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি জানিয়েছে। গত বার ১৫ শতাংশ হারে বেতন বৃদ্ধি হয়েছিল। কিন্তু ব্যাঙ্ক কর্তৃপক্ষের সংগঠন ইন্ডিয়ান ব্যাঙ্কস ইউনিয়ন (আইবিএ) জানিয়েছে সরকার ১২.২৫ শতাংশের বেশি বেতন বৃদ্ধি করতে রাজি নয়। ফলে, তারা ঘর্মঘটের রাস্তায় যাচ্ছে।

যে সব দাবি নিয়ে ইউনিয়নগুলি ধর্মঘটে যাচ্ছে, তার মধ্যে বেতন সংশোধন ছাড়াও রয়েছে শনি ও রবিবার ছুটি সহ সপ্তাহে পাঁচ দিন কাজ, নিউ পেনশন প্রকল্প বাতিল করে পুরনো পেনশন প্রকল্প চালু, পেনশন বৃদ্ধি, পরিবারের জন্য পেনশন, অফিসাররা কত ঘন্টা কাজ করবেন তা নির্দিষ্ট করা, ঠিকা কর্মী এবং বিজনেস করেসপনডেন্টদের সমান হারে বেতন-সহ ১২ দফা দাবি।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)