১২-১৮ বছর বয়সিদের উপর টিকার ট্রায়াল কলকাতায়, ব্যবহার হবে জাইকোভ-ডি

১২-১৮ বছর বয়সিদের উপর টিকার ট্রায়াল

জাস্ট দুনিয়া ব্যুরো: ১২-১৮ বছর বয়সিদের উপর টিকার ট্রায়াল বিশ্বের বিভিন্ন দেশে অনেকটাই এগিয়ে গিয়েছে। এবার সেই ট্রায়ালই হতে চলেছে খোদ কলকাতায়। জাইডাস ক্যাডিলার জাইকোভ-ডি’র ট্রায়াল হতে চলেছে কলকাতার এক হাসপাতালে। তার জন্য বেছে নেওয়া হয়েছে পার্ক সার্কাসের ইনস্টিটিউট অব চাইল্ড হেল্থ হাসপাতালকে। কলকাতাসহ বেশ কয়েকটি শহরকে এই ট্রায়ালের জন্য বেছে নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। তবে কবে শুরু হবে এই ট্রায়ালা তা নিয়ে এখনও নিশ্চিত নয় সংস্থা। কারণ কারা এগিয়ে এসে ট্রায়ালে অংশ নেবে সেটাই এখন বড় প্রশ্ন।

আপাতত কলকাতায় ১০০ জনের উপর এই ট্রায়াল চালানোর পরিকল্পনা রয়েছে বলে জানানো হয়েছে। গোটা দেশের নিরিখে সেই সংখ্যাটা ১ হাজার ৫০০ জন। তবে বাবা-মায়েরা কতটা সাহাস করে তাঁদের সন্তানদের এই পরীক্ষা-নিরিক্ষার জন্য এগিয়ে দেবেন এখন সেটাই বড় প্রশ্ন। এবং তা নিয়ে সংশয় রয়েছে। প্রথম যখন দেশে টিকাকরণ শুরু হয় তখনও মানুষ সাহস করে টিকা নিতে পারেননি। গোটা দেশে সেই সময় প্রচুর টিকা নষ্ট হয়েছে। এবার শিশুদের ক্ষেত্রে কী হবে সেটাই দেখার।

ইতিমধ্যেই প্রস্তুতি হয়ে গিয়েছে টিকা ট্রায়ালের। জাইডাসের তরফে ট্রায়ালের পর ডিসিজিআই-এর কাছে ব্যবহারের অনুমতি চেয়ে আবেদন করা হবে। অনুমতি পেয়ে গেলে দেশে এটিই প্রথম টিকা হবে যা ১২ ঊর্ধ্বদের জন্য কাজ শুরু করবে। আগেও এই সংস্থা এই বয়সিদের উপর ট্রায়াল চালিয়েছে। সংস্থার দাবি তাতে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। তাই নিশ্চিন্ত ট্রায়ালে শিশুদের পাঠাতে পারেন অভিভাবকরা বলে দাবি করা হচ্ছে।

এদিকে কোভিড-১৯-এর তৃতীয় ঢেউ সব থেকে বেশি সংক্রমিত করবে শিশুদেরই বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সেই মতোই শিশুদের টিকার কথা ভাবনা-চিন্তা শুরু হয়। দ্বিতীয় ঢেউ এখন বিদায় নেওয়ার পথে। কিন্তু তৃতীয় ঢেউয়ের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। প্রথম ঢেউয়ের পর দ্বিতীয় ঢেউ যেভাবে ভারতকে গ্রাস করেছিল তাতে তৃতীয় ঢেউ নিয়ে আতঙ্ক ও আশঙ্কারয় দোলাচলে রয়েছে গোটা দেশ। যে কারণে এই টিকা নিয়ে দ্রুত ভাবনা-চিন্তা করা হচ্ছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)