Whatsapp Fraud থেকে মানুষকে সাবধান করল কলকাতা পুলিশ

Whatsapp Fraud

জাস্ট দুনিয়া ব্যুরো: Whatsapp Fraud হচ্ছে কলকাতায়। আর সে কারণেই সাধারণ মানুষকে সাবধান করল কলকাতা পুলিশ। বুধবার টুইট করে কলকাতা পুলিশ জানিয়েছে এই কথা। এবং নেটদুনিয়ায় থাকা মানুষদের এই ট্র্যাপ থেকে বেঁচে থাকার রাস্তা বাতলেছে। হোয়াটসঅ্যাপ ক্লোনিংয়ের মাধ্যমেই হচ্ছে এই প্রতারণা। যার চক্র কাজ করছে এই শহরে। সব থেকে বেশি এই প্রতারণার কবলে পড়তে পারে মানুষ সিম বদলের মাধ্যমে। এ ছাড়া হোয়াটসঅ্যাপে আসা কোনও লিঙ্কে ক্লিক করার আগে সেটা ভাল করে বুঝে নিয়েই করার কথা বলেছে কলকাতা পুলিশ।

তবে এই প্রতারণার হাত থেকে বাঁচতে হোয়াটসঅ্যাপ সেফটি ফিচার ব্যবহার করলে লাভ হবে। কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, ‘‘আপনার হোয়াটসঅ্যাপে একটি লিঙ্ক এল, যাতে আপনাকে ক্লিক করতে বলা হল। সেই লিঙ্কে ক্লিক করার পর একটি হোয়াটসঅ্যাপ ভেরিফিকেশন কোড আসবে সেটি দিতে বলা হবে। এই লিঙ্ক যে কোনও অতিপরিচিত মানুষের কাছ থেকেও আসতে পারে। যেই সেই লিঙ্কে ক্লিক করে ভেরিফিকেশন কোড দেওয়া হবে তখনই সেই হোয়াটসঅ্যাপ নম্বরটি প্রতারকরা ব্যবহার করতে পারবে।

পুলিশের বার্তা, এমন কোনও লিঙ্ক যদি কারও বন্ধু, পরিবার, আত্মীয়ের তরফে আসে তাহলে ক্লিক করার আগে তাঁদেরকে ফোন করে জেনে নিন সত্যিই সেই লিঙ্ক তাঁরা পাঠিয়েছেন কিনা। কারণ হয়তো তাঁর হোয়াটসঅ্যাপ নম্বরটি আগেই ক্লোন হয়ে গিয়েছে আর প্রতারকই সেই মেসেজ পাঠাচ্ছে। এই তথ্য সদ্য এসেছে কলকাতা পুলিশের হাতে। বেশ কিছু এথিক্যাল হ্যাকারের কাছে এমন লিঙ্ক এসেছে। তাঁদের কাছে বিষয়টি খুব পরিষ্কার হয়ে যায়। সঙ্গে সঙ্গেই তাঁরা লালবাজারে বিষয়টি সম্পর্কে জানান।

একটা সময় এমনই এক চক্র মাথাচাড়া দিয়েছিল। সেই সময় পুরোটাই মেসেজে হতো। সেই সময় ছেলে, মেয়ের নাম করে বাবা, মাকে মেসেজ পাঠানো হতো এবং টাকা চাওয়া হতো। আর সন্তানের দরকার ভেবে সেটা দিয়েও দেওয়া হতো। সেই চক্রই উন্নততর রূপ নিয়ে ফিরে এসেছে বলে মনে করা হচ্ছে। পুলিশের ধারণা সরাসরি টাকা চাওয়াও হতে পরে চক্রান্ত করে। কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগ বিষয়টি খতিয়ে দেখছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)