বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা, বাঙালির উইকেন্ডে বৃষ্টির ভ্রুকূটি

বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা

জাস্ট দুনিয়া ব্যুরো: বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা সপ্তাহান্তে ভাসাতে পারে গোটা বাংলাকে। কোভিড পরিস্থিতি এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি তা বলে কি আর বাঙালি পুজোর বাজার করবেন না? বাংলা জুড়ে পুজো হচ্ছে কোভিড বিধি মেনে তাই পুজোর বাজারে কোনও খামতি নেই আর তার মধ্যেই রাজ্য জুড়ে প্রবল বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। তাও আবার সপ্তাহান্তে যা শপিংয়ের জন্য সাধারণ কর্মরত মানুষের অতিপ্রিয় সময়। এই সপ্তাহে সেটা ভেস্তে যাওয়া প্রায় নিশ্চিত বলছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তর বঙ্গোপসাগরে তৈরি  হতে চলেছে গভীর নিম্নচাপ। শনিবারই সেই দিন, এর পরই তার প্রভাব দেখা যাবে বাংলা ও ওড়িশায়।

দু’দিন আগেই প্রবল বৃষ্টিতে ভেসেছে শহরও শহরতলী। আপাতত কখনও মেঘ কখনও রোদ। কিন্তু শনিবার থেকে শুরু হবে আবার বৃষ্টি। যার প্রভাব সব থেকে বেশি পড়বে উপকূল লাগোয়া জেলাগু‌লিতে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তার প্রভাব কম-বেশি পড়বে কলকাতায়ও। বৃহস্পতিবার কলকাতার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস।  সর্বোচ্চ ৩২.১।

আগামী কয়েকদিন রাজ্য জুড়ে বাড়বে তাপমাত্রা। আর তা থেকেই বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে তৈরি হবে আদ্রতা। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও এই নিম্নচাপের প্রভাব পড়বে। আপাতত আগামী দু’দিন সেখানেও বৃষ্টির সম্ভাবনা নেই। গত দু’দিন বৃষ্টি পাহাড়ে ধস নেমে দীর্ঘক্ষণ রাস্তা বন্ধ থাকার ঘটনা ঘটেছে। সপ্তাহান্তে বৃষ্টি হলে আবার সেই সমস্যা দেখা দিতে পারে। সে কারণে উইকেন্ডে যাঁরা বেড়ানোর পরিকল্পনা করেছেন তাঁরা রাস্তার পরিস্থিতির খবর নিয়েই পাহাড় মুখি হলে ভাল। না হলে ধসে আটকে থাকতে হবে ঘণ্টার পর ঘণ্টা।

বাংলার পাশাপাশি অন্যান্য রাজ্যেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী কয়েকদিন গুজরাতে ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। সেদিক থেকে কিছুটা স্বস্তি দক্ষিণ ভারতের জন্য। সেখানে কমবে বৃষ্টি। এবার বার বার বন্যার কবলে পড়েছে দক্ষিণ ভারতের বেশ কিছু অংশ। এ ছাড়া ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে গোয়া, গুজরাত, কর্ণাটক, মহারাষ্ট্রে। মহারাষ্ট্রেও বৃষ্টি চলছে নিয়মিত। তার পরিমাণ বাড়বে। বৃষ্টি হবে উত্তরাখণ্ড, রাজস্থানেও। এই বছর দেশ জুড়ে প্রবল বৃষ্টি চলছে তার ফলে ক্ষয়ক্ষতির পরিমাণও অনেক।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)