West Bengal Weather: বাড়ল শীত, সরস্বতী পুজোয় বৃষ্টির পূর্বাভাস

West Bengal Weather

জাস্ট দুনিয়া ব্যুরো: মনে করা হয়েছিল বৃষ্টির পর ঠান্ডাটা কমে যাবে (West Bengal Weather)। কলকাতা এবং দক্ষিণবঙ্গে এতদিন শীত সাধারণত থাকে না। তবে এবার তা দীর্ঘায়িত হল আরও। কলকাতায় এক ধাক্কায় পারদ নামল ৫ ডিগ্রি। শীতের কামর বাড়ল। সঙ্গে প্রবল হাওয়া। যার ফলে কাঁপুনিও বেড়েছে। আবহাওয়ার পূর্বাভাস রয়েছে সরস্বতী পুজোয় আবারও বৃষ্টি হবে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে। একে এই ঠান্ডা তার সঙ্গে যদি বৃষ্টি হয় তাহলে বাঙালির প্রেমের দিন ভেস্তে যাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। এই সপ্তাহের শেষটা শীতে কাঁপবে কলকাতা। যা বহাল থাকবে এই সপ্তাহটা।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.১। সর্বোচ্চ ২১.৫ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৮৯ শতাংশ। আকাশ মেঘমুক্ত হওয়ায় ঠান্ডার প্রকোপ অনেকটাই বেড়েছে। তার সঙ্গে সমানতালে রয়েছে উত্তুরে হাওয়া। মঙ্গলবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তার আগে পর্যন্ত এই ঠান্ডা থাকবেই। পারদ থাকবে স্বাভাবিকের নিচে। বৃহস্পতিবার থেকে রয়েছে বৃষ্টির সম্ভাবনা।

সপ্তাহান্তে পাহাড়েও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিংয়ের পাহাড়ে ও পাহাড়ি জেলাগুলিতে বৃষ্টি হবে। তার মধ্যে রয়েছে কালিম্পং ও উত্তরবঙ্গের বেশ কিছু জেলাও। সঙ্গে রয়েছে পশ্চিমীঝঞ্ঝার পূর্বাভাস। যা এই মুহূর্তে রয়েছে রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। আপাতত তামিলনাড়ুতে রয়েছে। এর প্রভাবে ফেব্রুয়ারি স্বাভাবিক আবহাওয়ায় বদল দেখা যেতে পারে। শৈত্যপ্রবাহ চলবে দিল্লি, চণ্ডীগড়, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলোতে।

সান্দাকফু, ফালুটের মতো পশ্চিমবঙ্গের সর্বোচ্চ এলাকাগুলোতে নতুন করে তুষারপাত হয়েছে। যার প্রভাব পড়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। পাহাড়ের তাপমাত্রা আর সমতলের তাপমাত্রা প্রায় একই সঙ্গে দৌঁড়চ্ছে। যেখানে কোচবিহারে গত রাতের তাপমাত্রা ছিল ৫.৬ ডিগ্রি সেখানে কালিম্পংয়ের তাপমাত্রা ছিল ৫.৫। পুরুলিয়া, শ্রীনিকেতনে রাতের তাপমাত্রা ৯ ডিগ্রির আশপাশে ঘুরছে। শনিবার রাতের তাপমাত্রা আরও নামতে পারে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)