রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করোনা-আতঙ্কে, সোমবার থেকে ৩১ মার্চ পর্যন্ত

রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধরাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

জাস্ট দুনিয়া ডেস্ক: রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ সোমবার থেকে ৩১ মার্চ পর্যন্ত। করোনা-আতঙ্কের জেরে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও জারি করেছে নবান্ন।

এ দিন মুখ্যমন্ত্রীর দফতর থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, নোভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিস্থিতিকে মাথায় রেখে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু), রাষ্ট্রপুঞ্জ এবং কেন্দ্রীয় সরকার যে পরামর্শ দিয়েছে, তার ভিত্তিতেই রাজ্য সরকার আগামী কিছু দিন স্কুল-মাদ্রাসা-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। করোনা ছড়িয়ে পড়া রুখতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জনস্বার্থেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে নবান্নের ওই নির্দেশিকায়।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

রাজ্যের ওই নির্দেশনামা অনুযায়ী, আগামী ১৬ থেকে ৩১ মার্চ পর্যন্ত রাজ্য সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত এবং বেসরকারি সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান এই নির্দেশ অনুযায়ী বন্ধ থাকবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলির অভ্যন্তরীণ পরীক্ষা এই সময় স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, উচ্চ মাধ্যমিক-সহ সিবিএসই এবং আইসিএসই বোর্ডের যে পরীক্ষা শুরু হয়ে গিয়েছে, সেগুলো নির্দিষ্ট সময়সূচি মেনেই হবে বলে জানানো হয়েছে ওই নির্দেশিকায়।

পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ প্রসঙ্গে একটি টিভি চ্যানেলকে বলেন, “চিন্তার কোনও কারণ নেই। এ রাজ্যে তেমন কোনও ঘটনা ঘটেনি। তবে, আমরা সব রকমের প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি। সে কথা মাথায় রেখেইস্কুল-মাদ্রাসা-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হচ্ছে।” তিনি আরও বলেন, ‘‘শিক্ষক-শিক্ষিকাদেরও বাড়ি থেকে কাজ করতে অনুরোধ করছি।’’

রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সেই বিজ্ঞপ্তি।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হলেও অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলে এ দিন মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “কাশি বা সর্দি হলেই অনেকে মনে করছেন তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।তা কিন্তু মোটেও নয়। সর্দি-কাশি হলেই করোনা, এটা মোটেও ভাববেন না। তবে, জ্বরের সঙ্গে শ্বাসকষ্ট থাকলে অবশ্যই চিকিৎসককে দেখান। অযথা আতঙ্কিত হবেন না।”

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন