খুলল স্কুল-কলেজ, আবার চেনা ছবি, সরগরম শিক্ষা প্রতিষ্ঠান

খুলল স্কুল-কলেজ

জাস্ট দুনিয়া ব্যুরো: খুলল স্কুল-কলেজ, এবার বাড়ির চার দেওয়ার ছেড়ে স্কুলের পথে ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকারা। তাহলে কি অনলাইন ক্লাসের দিন শেষ? তা যদিও সময় বলবে। তবে সব বাঁধা কাটিয়ে আবার নতুন ছন্দে ভবিষ্যৎ প্রজন্ম। করোনা আতঙ্ক কাটিয়ে প্রায় ২০ মাস পর খুলল বঙ্গের স্কুল। এর মধ্যে বিভিন্ন রাজ্যে স্কুল খুলেছে আবার বন্ধও করে দিতে বাধ্য হয়েছে। ফেব্রুয়ারিতে সাময়িক খুললেও তা বেশিদিন চালানো হয়নি। বাংলা অপেক্ষা করছিল। কারণ ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য নিয়ে কোনও ঝুঁকি নিতে চায়নি প্রশাসন। তবে এখন রাজ্যের কোভিড পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। যে কারণে স্কুল, কলেজ খোলার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার।

সব নিয়ম মেনেই মঙ্গলবার থেকে খুলে গেল রাজ্যের স্কুল, কলেজ। লোকাল ট্রেন, বাস, রাস্তার পথ চলতি মানুষের মধ্যে স্কুল ইউনিফর্ম পড়ে ছেলে, মেয়েরা, বা পিঠে ব্যাগ নিয়ে কলেজগামীরা যেন নতুন সময়ের দিশা দেখাতে শুরু করে দিল।  দীর্ঘদিন বন্ধ হয়ে পড়ে থাকা স্কুল, কলেজের গেট খুলল শেষ পর্যন্ত। ঝুল, ধুলো ঝেড়ে, পুরো স্যানিটাইজ করে আগে থেকেই প্রস্তুতি সেরে রেখেছিল রাজ্যের সব স্কুল, কলেজ। এবার শুরু ছাত্র ছাত্রীদের নিয়ে ক্লাস শুরু করে দেওয়ার পালা। যা এদিন থেকে হয়ে গেল।

প্রথম দিন সব স্কুল, কলেজেই কোভিড বিধি মানা হচ্ছে। নজর রাখা হচ্ছে সতর্কতার দিকেও। যাতে কেউ কোনওভাবে নিয়মের অন্যথা না করে ফেলে। মাস্ক পরে, হাত স্যানিটাইজ করে এবং তাপমাত্রা মেপেই ক্যাম্পাসের ভিতর ঢুকতে দেওয়া হচ্ছে। যাতে ক্লাসে পৌঁছতে একটু সময় লাগছে ঠিকই। তবে এই বিধি আপাতত মেনেই চলতে হবে সবাইকে। তবে দীর্ঘদিন পর আবার ক্লাসরুম, ক্যান্টিন, বন্ধুদের সঙ্গে আড্ডা, স্কুল বাস ফিরে পেয়ে যেন নতুন জীবন ফিরে পেয়েছে ছাত্র, ছাত্রীরা।

আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্র, ছাত্রীদের জন্য খোলা হল স্কুল। অন্যদিকে খোলা হয়েছে কলেজও। তার নিচের ক্লাসের ছাত্র,ছাত্রীদের জন্যও দ্রুত সুখবর দেওয়ার কথা জানিয়ছেন শিক্ষামন্ত্রী। এছাড়া বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের কাজও শুরু হয়ে গেল এদিন থেকে। তবে ক্লাসরুমে আর বন্ধুদের গায়ে গা লাগিয়ে বসে খুনসুটি করা যাবে না। বজায় রাখতে হবে শারীরিক দূরত্ববিধি। ৬ ফিট দূরত্ব রেকে বসতে হবে। সারাক্ষণ মাস্ক পরে থাকতে হবে। সব বিধি মেনেই স্কুলে, কলেজে ফিরে খুশি ছাত্র-ছাত্রী থেকে শিক্ষক-শিক্ষিকা এবং স্কুলের অন্যান্য কর্মীরা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)