পশ্চিমবঙ্গে করোনা-আক্রান্ত বেড়ে ৪, দেশ জুড়ে আজ ‘জনতা কার্ফু’

পশ্চিমবঙ্গে করোনা-আক্রান্ত বেড়ে ৪পশ্চিমবঙ্গে করোনা-আক্রান্ত বেড়ে ৪

জাস্ট দুনিয়া ডেস্ক: পশ্চিমবঙ্গে করোনা-আক্রান্ত বেড়ে ৪ হল শনিবার। শুক্রবার গভীর রাতের পর শনিবার সন্ধ্যা— দু’জনের শরীরে করোনাভাইরাসের প্রমাণ মেলার রিপোর্ট এল নাইসেড থেকে। রাজ্যে আক্রান্তের সংখ্যা ২ থেকে বেড়ে ৪ হওয়ার পাশাপাশি গোটা দেশে করোনা-আক্রান্তের সংখ্যা ৩১৫-য় পৌঁছেছে। তবে নতুন করে কারও মৃত্যুর খবর আসেনি। সেই আবহেই আগামিকাল রবিবার দেশ জুড়ে পালিত হবে ‘জনতা কার্ফু’। সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত ওই কার্ফু পালিত হবে।

শুক্রবার মাঝরাতে হাবড়ার এক তরুণীর লালারসের রিপোর্ট আসে। তাতে জানা যায়, ওই তরুণীর শরীরে করোনাভাইরাসের প্রমাণ মিলেছে। উত্তর ২৪ পরগনার হাবড়ার বাসিন্দা ওই তরুণী স্কটল্যান্ড থেকে ফিরেছিলেন বৃহস্পতিবার সকালে। সে দিনই বেলেঘাটা আইডিতে ভর্তি হওয়ার পর তাঁর লালারসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। স্কটল্যান্ড থেকে কলকাতা বিমানবন্দরে নামার পর বাড়ি না গিয়ে সোজা বেলেঘাটা আইডি হাসপাতালে গিয়েছিলেন ওই তরুণী। আপাতত সেখানেই ভর্তি আছেন তিনি।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

এর পর শনিবার সন্ধ্যায় করোনাভাইরাসে রাজ্যে চতুর্থ আক্রান্তের খবর পাওয়া যায়। ৫৭ বছরের ওই ব্যক্তি দক্ষিণ দমদম পুরসভা এলাকার বাসিন্দা। জ্বর, শুকনো কাশি নিয়ে গত ১৩ মার্চ থেকে তিনি ভুগছিলেন। ১৬ মার্চ ভর্তি হন সল্টলেকের বেসরকারি হাসপাতালে। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, এখনও পর্যন্ত আক্রান্ত প্রৌঢ়ের বিদেশযাত্রা, বিদেশ থেকে আসা বা করোনা-আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসার নির্দিষ্ট খবর তারা পায়নি। যদিও ওই এলাকার বাসিন্দাদের একাংশের খবর, প্রৌঢ়ের পুত্র ইটালিতে কর্মরত। ফেব্রুয়ারিতে তিনি বাড়ি এসেছিলেন। ওই ব্যক্তি আইসিইউয়ে ভর্তি। তাঁর অবস্থা সঙ্কটজনক বলে হাসপাতাল সূত্রে খবর।

হাসপাতালগুলির বহির্বিভাগে খুব প্রয়োজন ছাড়া না আসতে, জরুরি অস্ত্রোপচার ছাড়া পরিকল্পিত অস্ত্রোপচার পিছিয়ে দেওয়ার কথা বলেছে স্বাস্থ্য ভবন। গত ১৪ দিনে বিদেশফেরত সব যাত্রীদের বাধ্যতামূলক ভাবে ১৪ দিনের হোম কোয়রান্টিনে থাকার নির্দেশ জারি করেছে তারা।

সময় যত গড়াচ্ছে দেশে করোনা আক্রান্তের সংখ্যাও ততই বাড়ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট বলছে, শনিবার সকাল ৯টা পর্যন্ত দেশে আক্রান্তের সংখ্যা ছিল ২৫৮। এ দিন সন্ধ্যায় তা পৌঁছয় ৩১৫-তে। দেশে যাতে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে না বাড়ে, তার জন্য সব রাজ্য সরকারগুলোকে প্রয়োজনীয় পদক্ষেপ করতে বলেছে কেন্দ্র।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)