আংশিক লকডাউন বাংলায়, বেঁধে দেওয়া হল বাজারের সময়সীমা

আংশিক লকডাউন

জাস্ট দুনিয়া ব্যুরো: আংশিক লকডাউন ঘোষণা হয়ে গেল বাংলায়। ভোট উৎসবে গা বাসিয়ে গোটা বাংলা এখন কোভিড জ্বরে কাবু। হুহু করে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। তবু হুশ নেই মানুষের। সামান্য মাস্ক পরাতেও রয়েচে গরিমসি। ঘোরাঘুরিও চলছে। শপিংমল, রেস্তরাঁর মতো জায়গাতেও নিয়ম করেই যাচ্ছে মানুষ। আপাতত সব বন্ধের নির্দেশ দিল রাজ্য সরকার। শুক্রবার সন্ধে থেকেই বাংলায় চালু হয়ে গেল আংশিক লকডাউন।

অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করার নির্দেশ দেওয়া হল—রেস্তরাঁ, শপিংমল, বার, স্পা, বিউটি পার্লাক, সুইমিং পুল, স্পোর্টস কমপ্লেক্স ও জিম। পরবর্তী নোটিস পাওয়া পর্যন্ত এগুলো খোলা যাবে না। এ ছাড়া অনেক মানুষের জমায়েত করা নিষিদ্ধ করা হল। সামাজিক, সাংস্কৃতিক বা অন্য কোনও কারণবশতই জমায়েত করা যাবে না। হবে না পরীক্ষাও। নিয়ম ভাঙলে আইনি এবং শাস্তিযোগ্য ব্যবস্থা নেওয়া হবে বলে কড়া বার্তা দেওয়া হয়েছে নবান্ন থেকে।

খোলা থাকবে ওষুধ ও মুদির দোকান। বাজার খোলা রাখার সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে। সকাল ৭-১০টা এবং বিকেল ৩-৫টা পর্যন্ত খোলা থাকবে বাজার। মনে করা হচ্ছে এতে কাজ না হলে খুব দ্রুত সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটবে রাজ্য। আগেই বেশকিছু বড় বাজারের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। কোথাও কোথাও সপ্তাহে তিন দিন বাজার খোলার অনুমতি দেওয়া হয়েছে। বাকি চারদিন বন্ধ বা উল্টোটা।

যেভাবে দেশের সঙ্গে সঙ্গে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে এবং দিল্লি, মুম্বইয়ের ভয়ঙ্কর পরিস্থিতি দেখার পর আর কোনও ঝুঁকি নিতে চাইছে না রাজ্য সরকার। ২ মে বিধানসভা নির্বাচনের ফল  তার পর আরও কঠিন হতে পারে লকডাউনের নিয়ম।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)