রাজ্যে আবার চালু হচ্ছে লোকাল ট্রেন, ৫ মাস পর অনুমতি দিল নবান্ন

রাজ্যে আবার চালু হচ্ছে লোকাল ট্রেনরাজ্যে আবার চালু হচ্ছে লোকাল ট্রেন

জাস্ট দুনিয়া ব্যুরো: রাজ্যে আবার চালু হচ্ছে লোকাল ট্রেন ৫ মাস পর। কোভিডের প্রথম ঢেউয়ের সময় দীর্ঘদিন বন্ধ ছিল রাজ্যে লোকাল ট্রেন চলাচল। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর চালু করা হয়েছিল। কিন্তু তার পরই হুড়মুড়িয়ে দেশে ঢুকে পড়ে কোভিডের দ্বিতীয় ঢেউ। যা রাজ্যের উপর ভয়ঙ্কর প্রভাব ফেলে। যা থেকে এখনও পুরোপুরি স্বস্তি পাওয়া সম্ভব হয়নি বিভিন্ন কারণে। দ্বিতীয় ঢেউয়ের শুরুতে লোকাল ট্রেন আবার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তারও দেখতে দেখতে কেটে গিয়েছে ৫ মাস। মাঝে শুরু করা হয়  স্টাফ স্পেশাল।

স্টাফ স্পেশাল নিয়েও কম জলঘোলা হয়নি। কিন্তু ধিরে ধিরে স্টাফ স্পেশালের নামে ট্রেন বাড়ানো হলেও লোকাল ট্রেন চলাচল স্বাভাবিক হয়নি। এবার সাধারণ মানুষের কথা ভেবে সেই পথেই হাঁটতে চলেছে রাজ্য। রাজ্য সরকারের তরফে ইতিমধ্যেই লোকাল ট্রেন চালানোর জন্য গ্রিন সিগনাল দেওয়া হয়েছে। আগামী রবিবার তথা ৩১ অক্টোবর থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে শুরু হবে লোকাল ট্রেন পরিষেবা। শুক্রবার নবান্নের তরফে এমনই বার্তা দেওয়া হয়েছে।

লোকাল ট্রেনের উপর নির্ভর করে প্রচুর মানুষের রুটি-রুটি। যা এই দেড় বছরে ক্ষতিগ্রস্থ হয়েছে। জেলার দূর দূরান্ত থেকে শহরে কাজ করতে আসা মানুষরা যেমন বিপদে পড়েছে তেমনই যাঁরা লোকাল ট্রেন নির্ভর ব্যবসায়ী তাঁদের কাজই বন্ধ হয়ে গিয়েছে। সব মিলে ঘোর বিপদে মানুষ। কিন্তু কোভিড থেকে মানুষকে বাঁচাতে দরকার ছিল লোকাল ট্রেন বন্ধ করা। যতই ৫০ শতাংশ যাত্রীর কথা বলা হোক না কেন অফিসের সময় সেটা মেনে চলা অসম্ভব। সকলেরই সঠিক সময়ে অফিস যাওয়ার তাড়া থাকবে। তখন কেউই ভিড় দেখে ট্রেন ছাড়তে চাইবেন না। এই অবস্থায় এই ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলার নিয়ম কীভাবে মানবে রেল সেটাই বড় প্রশ্ন।

তবে পূর্ব রেলেন জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী অনুরোধ করেছেন, খুব জরুরি কারণ ছাড়া যেন মানুষ লোকাল ট্রেনে না চড়েন। রেলের পক্ষ থেকে তিনি সাধারণ মানুষের কাছে এই অনুরোধ করেছেন। এটা মানুষের স্বার্থেই কাজে লাগবে। এর আগে স্কুল খোলার কথাও বলেছে রাজ্য সরকার। আগামী ১৬ নভেম্বর থেকে খুলবে স্কুল। হাওড়া ও শিয়ালদহ শাখায় করোনার আগে চলত ১৩১৫টি ট্রেন। বর্তমানে সেটা কমে দাঁড়িয়েছে ৯০০। কিছু ট্রেন চলছে সাঁতরাগাছি পর্যন্তও।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)