বিধিনিষেধের সময়সীমা বাড়ল, সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে লোকাল ট্রেনে ‘না’

বিধিনিষেধের সময়সীমা

জাস্ট দুনিয়া ব্যুরো: বিধিনিষেধের সময়সীমা বাড়ল রাজ্যে, চলবে না লোকাল ট্রেন। রাজ্যে কোভিড নিয়ন্ত্রণে এসেও আসছে না। কয়েকটি জেলা রীতিমতো সংশয়ের সৃষ্টি করেছে। কোনও দিন রাজ্যের দৈনিক সংক্রমণ ৬০০-র আশপাশে ঘোরাফেরা করছে তো কখনও তা ৮০০ ছাড়িয়ে যাচ্ছে। মৃত্যুর ক্ষেত্রেও তাই। ১০-এর নিচে নেমে যাওয়া মৃত্যু বুধবার পৌঁছে গিয়েছে ১৪-তে। যখন মনে করা হচ্ছে কোভিড বিধিনিষেধ আরও খানিকটা শিথিল হবে তখনই নতুন করে বিজ্ঞপ্তি জারি করে বাড়ল তার মেয়াদ। সব থেকে বড় প্রশ্ন ছিল লোকাল ট্রেন নিয়ে। মনে করা হচ্ছিল ১ অগস্ট থেকে খুলে যেতে পারে লোকাল ট্রেন‌ কিন্তু তেমনটা হচ্ছে না। ১৫ অগস্ট পর্যন্ত বাড়ল  বিধিনিষেধের মেয়াদ।

এতদিন যে সব বিধিনিষেধ জারি ছিল রাজ্যে তা একই থাকছে। দোকান, বাজার নির্দিষ্ট সময় মেনেই খোলা-বন্ধ রাখতে হবে। লোকল ট্রেন নিয়ে নতুন নির্দেশিকায় কোনও বার্তা না থাকায় এটা স্পষ্ট যে এখনই তা খোলা হচ্ছে না। যদিও মেট্রো এবং বাস সার্ভিস আগেই চালু করা হয়েছে। মেট্রোতে বিধিনিষেধ মানা হলেও বাসে তা যে সম্ভব নয় তা জানা কথাই। তার মধ্যেই রাজ্যে ঊর্ধ্বমুখি কোভিড সংক্রমণ চিন্তায় রাখছে প্রশাসনকে।

১৫ অগস্ট পর্যন্ত নতুন করে কোভিড বিধিনিষেধের সময়সীমা বাড়ানো হয়েছে। অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে ইন্ডোর হলে ৫০ শতাংশ লোক নিয়ে করতে হবে। সবাইকে মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করতে হবে। মানতে হবে সোশ্যাল ডিস্ট্যান্সিং। রাত ৯টা থেকে সকাল ৫টা পর্যন্ত যে বিধিনিষেধ ছিল তা বহাল থাকছে। তবে অনেক ক্ষেত্রেই তা বার বার ভাঙা হচ্ছে। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া হচ্ছে। জরুরি পরিষেবা ছাড়া ওই সময় বাইরে থাকা যাবে না।

যদিও নিয়মভঙ্গ চলছেই। হোটেলে পার্টি, হুক্কাবারে ভিড় সবই রয়েছে। এর আগে পার্ক স্ট্রিট ও মিন্টো পার্কের দুটো হোটেল থেকে রাতে পার্টির অভিযোগ ওঠে। বুধবার রাতে ভবানীপুরের হুক্কাবারে বিধি লঙ্ঘনের জন্য ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। সব মিলে সাধারণ মানুষ সচেতন না হলে প্রশাসনের আর কিছু করার থাকবে না। তৃতীয় ঢেউয়ের ইঙ্গিত রয়েছে অনেকদিন ধরেই। এখনই সাবধান হতে হবে। উত্তর ২৪ পরগনা, দার্জিলিংয়ের মতো জেলাগুলোতে এখনও কোভিড সংক্রমণ চিন্তায় রেখেছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)