রাজ্যে কোভিড বিধিনিষেধ থাকছে, বাড়ল মেট্রো, লোকাল ট্রেনে ‘না’

রাজ্যে কোভিড বিধিনিষেধ থাকছে

জাস্ট দুনিয়া ব্যুরো: রাজ্যে কোভিড বিধিনিষেধ থাকছে আরও কিছু দিন। বুধবার প্রশাসনের তরফে এমনটাই জানানো হল। আপাতত আরও ১৫৪ দিন মেনে চলতে হবে বেশ কিছু বিধিনিষেধ। ৩০ সেপ্টেম্বরের পর আবার পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে হলেও স্বস্তিদায়ক তেমনটা বলা যাবে না।  কারণ বেশ কয়েকদিন ধরে ৭০০-র উপর রয়েছে বাংলার দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা। মাঝে কিছুটা কমলেও তা আবার ঊর্ধ্বমুখি। যে কারণে স্বস্তি আসছে না রাজ্যে। কখনও কমছে তো কখনও বাড়ছে। তার মধ্যে সব থেকে বেশি চিন্তায় রেখেছে কলকাতা ও উত্তর ২৪ পরগনা। এই দুই জেলায় দৈনিক আক্রান্তের সংখ্যা ১০০-র উপরই থাকছে। মাঝে কমলেও আবার চোখ রাঙাচ্ছে দার্জিলিং। সব মিলে এই পরিস্থিতিতে এখনই বিধিনিষেধ তুলে নিতে নারাজ রাজ্য সরকার।

গত মে মাস থেকে চলছে এই কোভিড বিধিনিষেধ। অনেকক্ষেত্রে শিথিল করা হয়েছে। তাতে সংক্রমণ বাড়ছে। তবে মানুষের রুটি-রুজির জন্য কিছু জিনিস শিথিল করতে বাধ্য হয়েছে সরকার। এদি‌ন নতু‌‌ন করে বিধিনিষেধ জারি থাকার কথা জানিয়ে দেওয়া হল। জারি থাকবে রাত্রিকালীন বিধিনিষেধ যা আগের পর্বে কিছুটা শিথিল করা হয়েছিল। সেটাই বজায় থাকছে এই পর্বে।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের প্রথম পর্বে প্রায় লকডাউনে চলে গয়েছিল রাজ্য। ভোট পরবর্তী সময়ে তখন হুহু করে বাড়ছিল কোভিড সংক্রমণ। তা আটকাতে লকডাউন জরুরী ছিল। প্রাথমিকভাবে সরকপরিবহণ রেস্তোরা, শপিংমল, পার্ক সিনেমা হল, জিম, লোকাল ট্রেন, মেট্রো পুরোপুরি বন্ধ ছিল। অল্প সময়ের জন্য খোলা হচ্ছিল বাজার। তাতেই কাজ সাড়তে হচ্ছিল। তার পর পরিস্থিতি বিচার করে একটু একটু করে ছাড় দেওয়া হয়েছে। যে সব সংস্থার কর্মীরা নিয়মিত যাচ্ছে তাদের কোভিড বিধি মানার নির্দেশ দেওয়া হয়েছে। সঙ্গে ওয়ার্কফর্ম হোমের দিকে জোর দেওয়ার কথা বলা হয়েছে।

শুরু হয়েছে মেট্রো, চলছে স্টাফ স্পেশাল লোকাল ট্রেন। শপিংমল, রেস্তোরাঁ, সিনেমাহল, সরকপরিবহন খুলে গিয়েছে। বাজার খোলা থাকছে দীর্ঘ সময়। তবে সব নিয়ন্ত্রণে রেখেই খোলা হয়েছে। যাতে সোশ্যাল ডিস্ট্যান্সিং বিঘ্নিত না হয়। আর সেই কথা মাথায় রেখেই সাধারণের জন্য এবারও খোলা হল না লোকাল ট্রেন। তবে বাড়ানো হল মেট্রোর সংখ্যা।  রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত জারি থাকবে নাইট কার্ফু। খুলছে না শিক্ষা প্রতিষ্ঠানও। তবে সব কিছুর পর সাধারণ মানুষের উদ্দেশে কোভিডবিধি মানার অনুরোধ জানানো হয়েছে সরকারের তরফে। মাস্ক ব্যবহার বাধ্যতামূলক বলেও জানানো হয়েছে। সঙ্গে দূরত্ববিধি ও স্যানিটাইজার ব্যবহারের কথাও বলা হয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)