কোভিড আক্রান্তদের সুবিধার্থে এবার রাজ্যের হাসপাতালের খবর অনলাইনে

কোভিড আক্রান্তদের সুবিধার্থে

জাস্ট দুনিয়া ব্যুরো: কোভিড আক্রান্তদের সুবিধার্থে অনলাইন পরিষেবা শুরু করল রাজ্য সরকার। করোনার দ্বিতীয় ঢেউয়ে নাস্তানাবুদ অবস্থা গোটা দেশের। রাজ্যগুলো রীতিমতো পরিষেবা দিতে গিয়ে বিপদে। যেভাবে আক্রান্ত বাড়ছে সেই মতো পরিকাঠামো না থাকায় বিপদে পড়ছেন আক্রান্ত ও তাঁদের পরিবারের লোকেরা। সেই সমস্যা মেটাতেই এ বার হাসপাতাল সংক্রান্ত তথ্য নিয়ে আসা হল‌ অনলাইনে।

গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতাল খুঁজতে খুঁজতেই মৃত্যু কোলে ঢলে পড়ার ছবি দেখেছে এই দেশ। কেউ অটোতে, কেউ অ্যাম্বুলেন্সে আবার কেউ রাস্তাতেই প্রান হারিয়েছেন। তেমন পরিস্থিতি যেন না হয় এই রাজ্যে। সে কারণে সরকারি হাসপাতালগুলোতে শয্যার সন্ধান পেতে চালু হল অনলাইন পরিষেবা।

কলকাতাসহ রাজ্যের প্রতিউ জেলার সরকারি হাসপাতালের বিস্তারিত খবর থাকবে সেই পোর্টালে। সেই সময় কোন হাসপাতালে কত বেড খালি আছে জানা যাবে এই পোর্টালে লগ-ইন করে। এই হাসপাতালগুলোর তালিকায় রয়েছে, বেলেঘাটা আইডি, এমআর বাঙুর, মেডিক্যাল কলেজ, আর জি কর, এনআরএস, চিত্তরঞ্জন, শম্ভুনাথ পণ্ডিত, সাগরদত্তসহ আরও একগুচ্ছ হাসপাতাল।

এই পোর্টালে লগ-ইন করে শারীরিক স্থিতি অনুযায়ী হা,সপাতালে ভর্তির জন্য আবেদন জানানো যাবে। গত বছরও এই পরিষেবা দিয়েছিল রাজ্য সরকার। তবে এ বার বাড়তি পরিষেবা হিসেবে নিয়ে এল, আগাম হাসপাতালের খালি বেড সম্পর্কিত তথ্য জানানো।

https://excise.wb.gov.in/CHMS/Portal_New_default.aspx এই পোর্টালে ঢুকলেই বিস্তারিত জানা যাবে। সেখানে যেমন রয়েছে হেলফ লাইন নম্বর। তেমনই রাজ্য সরকারের তালিকাভুক্ত কোভিড হাসপাতালের তালিকা। পোর্টালের তথ্য অনুযায়ী ২৫৭টি হাসপাতাল রয়েছে। তার পাশেই রয়েছে, বেডের খোঁজ। সেখানে ক্লিক করলে আপনাকে কোন জেলা তা বেছে নিতে হবে। সেটা বেছে নিলেই আপনার চোখের সামনে খুলে যাবে সেই জেলার সরকারি হাসপাতালের তালিকা।

সবুজ রঙ মানে ২০টির বেশি বেড খালি রয়েছে। নীল রঙ মানে বেড খালি রয়েছে তবে ২০টির বেশি নয়। আর গোলাপী মানে বেড খালি নেই। আপনি ‘উইথ অ্যাভেইলেবল বেড’এ ক্লিক করে দেন তাহলে সেই হাসপাতালগুলোর বিস্তারিত খুলবে যেখানে খালি বেড রয়েছে। সঙ্গে দেওয়া রয়েছে হাসপাতালের সম্পূর্ণ ঠিকানা এবং ফোন নম্বর।

এই ওয়েবসাইটে সরকারি হাসপাতালের পাশাপাশি সরকার অনুমোদিত হাসপাতাল এবং প্রাইভেট হাসপাতালেরও বিস্তারিত বেডের খবর পাওয়া যাবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)